আজ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

সিডিএ'র চেয়ারম্যান কর্তৃক মহেশ খাল ও চশমা খাল পরিদর্শন

ইলিয়াছ রিপন | প্রকাশের সময় : রবিবার ৩০ এপ্রিল ২০২৩ ০৯:০৬:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে ২৯/০৪/২০২৩ তারিখ রোজ শনিবার বিকাল ৪.০০ টায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব এম জহিরুল আলম দোভাষ কর্তৃক “চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুন: খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন” শীর্ষক প্রকল্পের আওতায় মহেশ খালে নির্মিত মহেশ খাল রেগুলেটর নির্মাণ কাজ পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল মোঃ শাহ্ আলী সিডিএ'র চেয়ারম্যান-কে প্রকল্প সম্পর্কে অবহিত করেন। তিনি মহেশ খাল রেগুলেটর সম্পর্কে বলেন, মহেশ খালের উপর রেগুলেটর নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ভেটিংকৃত ড্রয়িং-ডিজাইনে ১২ ভেন্টের রেগুলেটরে বোটপাস/নেভিগেশন লক নির্মাণের প্রস্তাব করা হয়।

উক্ত ডিজাইনে রেগুলেটরটি সার্বক্ষণিক অটোমেশন কার্যক্রমের জন্য সাব-স্টেশন, জেনারেটর রুম ও কন্ট্রোল টাওয়ার এর নকশা সংযোজন করা হয়। তাছাড়া ভেন্টের মুখে অত্যাধুনিক এফআরপি গেইট সংযোজন করা হবে, যা নেদারল্যান্ড থেকে আমদানী করা হচ্ছে।

এছাড়া মহেশ রেগুলেটরটি নির্মাণের স্থান খালের মধ্যে হওয়ায় নির্মাণ কাজ চলাকালীন সময়ে খালের পানি প্রবাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে ডাইভারশন খাল নির্মাণ করা হয়েছে এবং স্থাপনাটি সুরক্ষার্থে দুই পাড় সংলগ্ন ৫০ মিটার জায়গায় ১৮ মিটার দীর্ঘ স্থায়ী শীট পাইল দেওয়ার প্রস্তাব করা হয়েছে। পরবর্তীতে চেয়ারম্যান কর্তৃক নগরীর মুরাদপুরস্থ চশমা খাল পরিদর্শন করেন। বর্ষা মৌসুমে যাতে জলাবদ্ধতা কারণে জনসাধারণের দূর্ভোগ না হয় সে বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক-কে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

পরিদর্শনকালে সিডিএ'র চেয়ারম্যান সাথে বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল মোঃ শাহ্ আলী, প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জনাব কাজী কাদের নেওয়াজ, সহকারী প্রকৌশলী জনাব দীপক বড়ুয়া উপস্থিত ছিলেন।

 



সবচেয়ে জনপ্রিয়