আজ রবিবার ৫ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

সাকিবের অভাব বুঝতেই দেননি মেহেদি-তাসকিন-মিরাজরা

খেলাধুলা ডেস্ক : | প্রকাশের সময় : শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২৬:০০ অপরাহ্ন | খেলাধুলা

এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তবে শোনা যাচ্ছে, আগের দিন অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পেয়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ককে শুধু দুটি প্রস্তুতি ম্যাচই নয়, বিশ্বকাপে প্রথম ম্যাচেও পাওয়া যাবে কি না, তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

তবে গৌহাটিতে আজ আইসিসি আয়োজিত আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে সাকিবের অভাব খুব একটা বুঝতে দেননি বোলাররা। বিশেষ করে সাকিবের বদলে অধিনায়কত্ব করা মেহেদি হাসান মিরাজ, অফ স্পিনার শেখ মেহেদি ও পেসার তাসকিন আহমেদ।

 

শেখ মেহেদিই সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন। ৯ ওভারে ৩৬ রানে নিয়েছেন ৩ উইকেট। একটি করে উইকেট পেয়েছেন তানজিম সাকিব, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম ও মিরাজ। তবে এ তিনজনের মধ্যে মিরাজই যা রান আটকাতে পেরেছেন। মিরাজ ১০ ওভারে দিয়েছেন ৩২ রান। তাসকিন উইকেট না পেলেও ৭ ওভারে তাঁর ইকোনমি ৪.১৪। বাকিদের ইকোনমি ৭-৮-এর মধ্যে। বোলারদের মধ্যে হাসান মাহমুদের প্রথম প্রস্তুতি ম্যাচটাই সবচেয়ে খারাপ কেটেছে, উইকেট পাননি, ৫ ওভারে ৮.৮০ ইকোনমিতে দিয়েছেন ৪০ রান।  

 

তবে মিরাজ-মেহেদি-তাসকিন এবং পরের দিকে রান আটকাতে পারা নাসুমের সৌজন্যে শ্রীলঙ্কাকে অল্পতেই আটকে রেখেছে বাংলাদেশ। শুরুতে ৩০০-৩৫০ করে ফেলার সম্ভাবনা জাগালেও সেখান থেকে দারুণভাবে ফিরে এসে লঙ্কানদের ২৬৩ রানেই অলআউট করে দিয়েছে বাংলাদেশ।

 

এই প্রতিবেদন লেখার সময়ে ব্যাটিংয়ে নেমে গেছে বাংলাদেশ। তামিম ইকবালকে দলে না নেয়ায় বাংলাদেশের ওপেনিং জুটি নিয়ে তো অনেক প্রশ্ন আছে, আজ বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে নেমেছেন তানজিদ তামিম ও লিটন দাস। 

 

শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশঙ্কা ৬৪ বলে ৮ চার ও ১ ছক্কায় করেছেন ৬৮ রান। ফিফটি পেয়েছেন ছয়ে নামা ধনঞ্জয়া ডি সিলভাও (৭৯ বলে ৫৫)। তবে বাংলাদেশের উইকেটের উদ্‌যাপন দেখতে দেখতেই লেগে যায় ১৫তম ওভার। অবশ্য এর আগে দশম ওভারে আহত অবসরে যান কুশল পেরেরা (২৪ বলে ৩৪)। এরপর কুশল মেন্ডিসও এসেই নিশঙ্কার সঙ্গে মিলে রানের গতি বাড়াতে থাকেন।

 

১৫তম ওভারে দলীয় ১০৪ রানে নাসুমের বলে ফেরেন মেন্ডিস (১৯ বলে ২২)। এরপর পথ খুঁজে পায় বাংলাদেশ। ২০ ওভার যেতে যেতে সামারাবিক্রমা ও নিশঙ্কার উইকেটও হারায় শ্রীলঙ্কা। তাতে রানের গতিতে বাধ পড়ে। ২১ থেকে ৩০ – এই দশ ওভারে আসে ৩৭ রান, শ্রীলঙ্কা হারায় আসালঙ্কার উইকেটও।

 

মাঝে ধনাঞ্জয়া একদিকে রান করে গেলেও অন্যদিকে কেউ দাঁড়াতে পারেননি।