আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

সন্দ্বীপে শখের বশে আজওয়া মরিউম আমবার খেজুর চাষ যুক্তরাষ্ট্র প্রবাসীর

ইলিয়াছ সুমন, সন্দ্বীপ : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৪ এপ্রিল ২০২৪ ০৮:৪৭:০০ অপরাহ্ন | কৃষি ও প্রকৃতি

সৌদি আরব, ইরাক এবং মিসরে খেজুর গাছ ও ফলের আদিকাল স্থান বলেই অনেকে বলে থাকেন । মরুভূমি এলাকায় যেখানে অন্য কোনো গাছপালা জন্মানো সহজ নয়, সেখানে খেজুর গাছ আল্লাহর এক অনন্য নেয়ামত।খেজুর গাছ মধ্যপ্রাচ্য ছাড়াও উত্তর আফ্রিকার দেশগুলোয় চাষ হয়ে থাকে।তবে বাংলাদেশে এই ফলের চাষ অনেকের কাছে অবাস্তব। কিন্তু এই অবাস্তবকে বাস্তবে পরিণত করেছেন সন্দ্বীপ উপজেলার হারামিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের আলাদীর বাড়ির যুক্তরাষ্ট্র প্রবাসী বেলায়েত হোসেন, 

 

তিনি দীর্ঘ ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্রে থাকেন। 

২০০৬ সালে সন্দ্বীপের প্রাণ কেন্দ্র এনাম নাহার মোড়ে প্রতিষ্ঠা করেন মোহাম্মদ মিয়া কমপ্লেক্সে, এ কমপ্লেক্স ব্যাবসা বানিজ্য অফিস ব্যাংক বীমা হোটেল রেস্তোরাঁ, বাসস্থান সব রকমের সুযোগ সুবিধা রয়েছে, কমপ্লেক্সের ছাঁদে রয়েছে টবে লাগানো বিভিন্ন রকমের সবজি আবাদ, মোহাম্মদ মিয়া কমপ্লেক্সের পিছনে  শখের বশে শুরু করেন সৌদি আরবের বিখ্যাত খেজুর আজুয়া, মরিয়ম, আম্বার সুগারি সহ নানান জাতের খেজুর,  প্রায় তিন বছর  আগে সেখান থেকে মরিউম ও আজওয়া জাতের খেজুর বীজ নিয়ে আসেন।সেই বীজ দিয়ে ৩০ শতাংশ জমিতে রোপণ করেন খেজুর গাছ। বর্তমানে তার বাগানে ৮০ টা গাছ রয়েছে। বাগান ঘুরে দেখা যায়, ৩০ শতাংশ জমিতে শতাধিক সারি সারি খেজুর গাছ। প্রতিটি গাছ প্রায় ৬-৮ ফুট লম্বা। ইতোমধ্যে কয়েকটি গাছে ফলও আসতে শুরু করেছে। খেজুরগুলো গোলাকার। এক একটি গোছায় ৪০০ থেকে ৫০০টি খেজুর ধরেছে। খেজুর ছাড়া ও বেলায়েত হোসেসের বাগানে আর ২০/২৫ রকমের বিভিন্ন ফলের চাষ রয়েছে। বাগানের সার্বক্ষনিক দায়িত্বে তিনি একজন ম্যানোজার ও কয়েকজন কর্মচারী রেখেছেন, পাশাপাশি বাগান সার্বক্ষনিক সিসি ক্যামরা নিয়ন্ত্রিত। 

এ বিষয়ে কথা হলে যুক্তরাষ্ট্র প্রবাসী বেলায়েত হোসেন  বলেন,আমার  এই খানে প্রায় ৩০টি সৌদি খেজুর গাছ আছে। তন্মধ্যে চারটি মাতৃ গাছ এবং তিনটি পুরুষ গাছে এইবার প্রথম বারের মতো ফুল এসেছে। গাছ লাগানোর তিন চার বছরের মধ্যে ফুল আসে, মাতৃ ফুলের সাথে পুরুষ ফুলের পরাগায়ন করতে হয় অবশ্যই। চারটি মাতৃ গাছে আল্লাহর রহমতে প্রায় বিশটি কাঁদি খেজুর হয়েছে।

আমি মোট পাঁচ জাতের সৌদি খেজুরের চারা সংগ্রহ করেছি। এই বছর আরো ৫০টি নতুন চারা লাগিয়েছি। তাও পাঁচ জাতের। আজুয়া, মরিয়ম, আমবার, বারহি, সুগারি খেজুরের চারা।