আজ বুধবার ৮ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

রাবারবাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে পেঁপে গাছ কেটে ফেলার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ১ নভেম্বর ২০২৩ ০৫:৩৮:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

ফটিকছড়ির দাঁতমারায় লক্ষাধিক টাকার পেঁপে গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে রাবার বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে। 

সোমবার (৩০ অক্টোবর) উপজেলার দাঁতমারা ইউনিয়নের ইসলামপুর এলাকায় রাবার বাগানে এ ঘটনা ঘটে। এ বিষয়ে ক্ষতিগ্রস্থ কৃষানি রোকেয়া বেগম বাদী হয়ে সোমবার বিকেলে ভুজপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।  

থানায় দায়ের করা লিখিত অভিযোগের ভিত্তিতে জানা যায়, রোকেয়া বেগম দাঁতমারা রাবার বাগানের পরিত্যক্ত টিলা ভুমিতে বসতি করে আসছিলেন। সেখানে তিনি কয়েকশত পেপে গাছ রোপন করে।  প্রত্যেকটি পেপে গাছে ফলন হয়ে হয়েছে।  হঠাৎ করে দাঁতমারা রাবার বাগান কর্তৃপক্ষ বিনা নোটিশে সেখানে উচ্ছেদ অভিযান চালায়। অভিযানে রাবার বাগানের কর্মকর্তারা লক্ষাধিক টাকার শতাধিক পেপে গাছ কেটে ফেলে দেয়।  কেটে ফেলা পেপে গাছ গুলোতে প্রায় লক্ষাধিক টাকার পেপে ছিল বলে জানান ক্ষতিগ্রস্থ কৃষাণী রোকেয়া বেগম।  তিনি অভিযোগ করেন রাবার বাগানের পরিত্যক্ত টিলা ভুমিতে হাজার হাজার লোক বসবাস করে।  কিন্তু রাবার বাগানের কতিপয় কর্মকর্তা জায়গাটি রোকেয়ার কাছ থেকে উদ্ধার করে অন্য লোকের কাছে বিক্রি করার পাঁয়তারা করে।  তাতে সফল না হয়ে এজিএম মিজানুর রহমান, হাফেজ শফিক, মীর আহমদসহ কয়েকজন এসে তার এসব ফলজ গাছ কেটে ফেলে। এসময় রাবার বাগান কর্তৃপক্ষ রোকেয়া বেগমসহ পরিবারের লোকজনকে বিশ্রি ভাষায় গালাগালি করেন বলেও অভিযোগ করেন তিনি। 

 

এদিকে বিষয়টি তদন্ত করা হবে বলে জানান ভুজপুর থানার উপ পুলিশ পরিদর্শক মোঃ রাশেদ। 

 

এ বিষয়ে দাঁতমারা রাবার বাগানের ডিজিএম মিজানুর রহমান বলেন, রাবার বাগানের জায়গা জবর দখলমুক্ত করতে এ অভিযান পরিচালনা করা হয়।