আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

বান্দরবানে মধু পূর্ণিমা উদযাপন করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা ।

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : শুক্রবার ৯ সেপ্টেম্বর ২০২২ ০২:০৮:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

 

আজ ৯ ই সেপ্টেম্বর শুক্রবার বান্দরবান শহরের কেন্দ্রীয় বৌদ্ধ বিহারেগুলোতে বিভিন্ন ফুল, ফল, মধুদান ও অর্থ দানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মবলম্বীরা মধু পুর্ণিমা উদযাপন করা হয়।

 এ উপলক্ষে জেলা শহরের বালাঘাটা, কালাঘাটা, উজানী পাড়া, বিহারগুলোতে সহ প্রতিটি গ্রাম গুলোতে সকাল থেকেই বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষেরা বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে প্রার্থনার জন্য জড়ো হতে থাকেন। এ সময় শত শত বৌদ্ধ নর-নারী বৌদ্ধ বিহারে গিয়ে বৌদ্ধ ভিক্ষুদের ফলমূল বিভিন্ন খাবার ও মধু দান করেন। পাশাপাশি ধর্মদেশনা দিয়ে সকলের মঙ্গল কামনায় প্রার্থনা করেন।

 

 পূজনীয় ভিক্ষুসংঘের উদ্দেশ্য মধুদান,সংঘদান, অর্থদান,অষ্টপরিষ্কার দান ও হাজার প্রদীপ প্রজ্বালনসহ নানা কর্মসূচি পালন করা হয়।

 

বৌদ্ধ ধর্মালম্বীদের মতে, বহুবছর আগে এ পূর্ণিমাতে বুনোহাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল। ওই কাহিনী অনুসারে প্রতিবছরের ভাদ্র মাসের পূর্ণিমা তিথিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই মধু পূর্ণিমা উদযাপন করেন।

 

বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো  মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে।