আজ বৃহস্পতিবার ৯ মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

বরেণ্য রাজনীতিবিদ নুরুল আবছার চৌধুরীর ২৯তম মৃত্যুবার্ষিকী পা‌লিত

Author Thedaily Shangu | প্রকাশের সময় : শনিবার ২৯ জুলাই ২০২৩ ০৯:৪৮:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

বিশিষ্ট সবাজসেবক ও শিক্ষানুরাগী ব‌রেণ্য রাজনীতিবিদ নুরুল আবছার চৌধুরীর ২৯ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

 

২৭ জুলাই, মঙ্গলবার নানান আ‌য়োজ‌নের ম‌ধ্যে দি‌য়ে এ দিবসটি পালিত হয়। একই দিন বা‌দ আসরচন্দনপুরাস্থ প্রধান কার্যালয়ে ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. জা‌বেদ আবছার চৌধুরীর সভাপ‌তি‌ত্বে দোয়া, মিলাদ মাহ‌ফিল ও স্মরণ সভার আ‌য়োজন করে এন.এ.সি মেমোরিয়াল ফাউন্ডেশন।

 

এছাড়াও চট্টগ্রামের বিভিন্ন মসজিদে মরহুমের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

স্মরণ সভায় আলোচনায় অংশ নেন লেখক ফজলুর গনি মাহমুদ, ডক্টর ফয়সাল ইকবাল, মাওলানা নিজাম উদ্দিন আশরাফী, সাংবা‌দিক মুহাম্মদ মহিউদ্দিন, সৈয়দ শিবলী সাদিক কফিল, সিএন্ডএফ এসোসিয়েশনের মমতাজুল হক চৌধুরী, বঙ্গবন্ধু গবেষক ও প্রকৌশলী সংগঠক জাহিদ আবছার চৌধুরী, ডা. হাবিবুল ইসলাম, ডাক্তার আর কে রুবেল, বারভিডার নেতা শাকিল মাহমুদ ও মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য মোহাম্মদ আলী, মো: সহিদুর রহমান এবং সাব্বির আহমেদ।

 

এছাড়া অন‌্যান‌্যদের মা‌ঝে উপ‌স্থিত ছি‌লেন মানবাধিকার নেতা সন্তোষ কুমার নন্দী, বিশিষ্ট নারী উদ্যোক্তা শাহানাজ আবছার চৌধুরী, মাইজভান্ডার রহমান মঞ্জিলের নাজমা আবছার চৌধুরী, সিরাজুল ইসলাম চৌধুরী, ফজলুল হক, অ্যাডভোকেট নাসির উদ্দিন, আকবর আবছার চৌধুরী, কবি আরিফ চৌধুরী, জাফর আহমদ, ইঞ্জিনিয়ার মাইনুদ্দিন আবছার চৌধুরী, শওকত হায়াত খাঁন, আরিফ মাহমুদ, আসাদুজ্জামান আসাদ, ইমরান মাহমুদ ইমন, মুক্তিযুদ্ধ সন্তান কমান্ডের ওমর ফারুক, অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, এলজিআরডি সহকারী প্রকৌশলী ইঞ্জিনিয়ার জুনায়েদ আবছার চৌধুরী, সংগঠক সজল দাশ, শ্রমিক নেতা রফিকুল ইসলাম, হাজী নুর মোহাম্মদ, এডভোকেট ফয়জুর রহমান, আলহাজ্ব মুফতি আব্দুস সোবহান সহ সমা‌জের বি‌ভিন্নস্থ‌রের রাজনী‌তি‌বিদ ও শিক্ষানুরাগী বি‌শিষ্ট ব‌্যাক্তিবর্গ ।

 

স্মরণ সভায় বক্তারা মরহুম নুরুল আবছার চৌধুরীর জীবনাদর্শ আ‌লোচনা করার মাধ‌্যমে বিনম্র চি‌ত্তে তাঁকে শ্রদ্ধার সা‌থে স্মরণ ক‌রেন।

 

চট্টগ্রাম সি‌টি ক‌র্পো‌রেশ‌নের তৎকালীন একজন উপ‌দেষ্টা হিসা‌বে দা‌য়িত্ব পাল‌ন করার সময় নগর উন্নয়‌নে অসামান‌্য অবদান রে‌খে‌ছেন ব‌রেণ‌্য এই রাজনী‌তি‌বিদ। যার ফলশ্রু‌তি‌তে সা‌বেক মেয়র এম মনজুরুল আলম মরহুম নুরুল আবছার চৌধুরীর ২০তম স্মরন সভায় মহানগ‌রে এক‌টি সড়‌কের নামকরন করা হ‌বে বলে ঘোষণা দিয়েছিলেন।

 

কা‌লের বিবর্তনে দীর্ঘ দিন পার হ‌লেও এখ‌নো নগরী‌তে মরহু‌মের না‌মে এক‌টি সড়‌কের নাম করন না হওয়ায় সভায় উপ‌স্থিত বক্তারা হতাশা প্রকাশ ক‌রেন। নগরী‌তে অ‌চি‌রেই তাঁর নামে এক‌টি প্রধান সড়কের নামকরন ক‌রে এই মহান ব‌্যক্তির অবিস্মরনীয় অবদান‌কে চির স্মরণীয় হিসা‌বে রাখার জন্য বর্তমান মেয়র জনাব এম রেজাউল করিম চৌধুরী নিকট ফের দা‌বি রেখেছেন সভায় উপ‌স্থিত বক্তারা।

 

একজন প‌রোপকারী মানুষ হিসা‌বে দেশ বি‌দে‌শে যতেষ্ট খ‌্যা‌তি র‌য়ে‌ছে মরহুম নরুল আবছার চৌধুরী। তি‌নি তদানীন্তন পাকিস্তান আমলে ছাত্র ফেডারেশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক ছিলেন এবং ৬২’র কুখ্যাত শিক্ষা কমিশন রিপোর্ট বাতিল আন্দোলন এবং ৬৪’র সার্বজনীন ভোটাধিকার আন্দোলনে অংশগ্রহন করেন। ৬৯’র গণঅভ্যুত্থান ও ৭১’র মুক্তিযুদ্ধে ভূমিকা রাখেন।

 

তাছাড়া মরহুম নুরুল আবছার চৌধুরী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উপদেষ্টা, কসমোপলিটন সিটি বাস্তবায়ন পরিষদের সভাপতি, ইসলামাবাদ টাউন কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটির পরিচালক, আনজুমানে রাহমানিয়া আহমদিয়া সুন্নিয়া, চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদ, জাতীয় যক্ষা নিরধ সমিতি, রেড ক্রিসেন্ট সোসাইটি, ডায়াবেটিক সমিতি, মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্যসহ বিভিন্ন সেবামূলক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন বরেণ্য এই রাজনী‌তি‌বিদ।

 

ইতোম‌ধ্যে মরহুমের জম্মস্থান আ‌নোয়ারায় তাঁহার না‌মে এক‌টি সড়কের নামকরণও করা হয়ে‌ছে।

 

স্মরন সভায় মরহুম নুরুল আবছার চৌধুরী লালিত স্বপ্ন পূর‌ণে কাজ করে যা‌বেন ব‌লে অ‌ঙ্গিকার ব‌্যক্ত ক‌রেন তাঁহার জ্যৈষ্ঠ পুত্র ই‌ঞ্জি. মো. জা‌বেদ আবছার চৌধুরী। পিতার আদর্শকে ধারণ ক‌রে সমা‌জের অব‌হে‌লিত মানু‌ষের পা‌শে থে‌কে আজীবন মানু‌ষের সেবা ক‌রবেন এমন ম‌নোভা‌বের কথাও জানান তি‌নি।

 

সভা শেষে মরহুম নুরুল আবছার চৌধুরীর রুহের মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন আব্দুল হামিদ সওদাগর জামে মসজিদের পেশ ইমাম মাওলানা হাফেজ মো. হারুনুর রশিদ।

 

মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের গ্রামের বাড়ী‌ চট্টগ্রাম জেলা আ‌নোয়া‌রা থানা শিলাইগড়ায় তাঁর কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পন, খতমে কোরআন ও মিলাদ মাহফিলসহ নানান অনুষ্ঠানের আয়জন করে এন.এ.সি মেমোরিয়াল ফাউন্ডেশন।



সবচেয়ে জনপ্রিয়