আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
আধা নিবিড় পদ্ধতিতে

পেকিন হাঁস পালনে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে গ্রামীণ নারীরা

ইমাম খাইর, কক্সবাজার | প্রকাশের সময় : মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ ০৩:০১:০০ অপরাহ্ন | কৃষি ও প্রকৃতি

আধা নিবিড় পদ্ধতিতে পেকিন হাঁস পালনের মাধ্যমে কক্সবাজারের দরগা এলাকার ১০ জন উদ্যোগী নারী সদস্য তাদের ভাগ্য পরিবর্তনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

আইডিএফ এর সহায়তায় পিকেএসএফ এর অর্থায়নে সমন্বিত কৃষি ইউনিটের প্রাণিসম্পদ খাতের আওতায় জনপ্রতি ৪০ টি করে পেকিন হাঁসের বাচ্চা প্রদান করা হয়। এর পাশাপাশি হাঁস পালনের সকল ব্যবস্থাপনা বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার উপস্থিতিতে প্রশিক্ষন প্রদান করা হয়। 

খোঁজ নিয়ে জানা গেছে, পেকিন হাঁস পালন কার্যক্রমটি ক্লাস্টার ভিত্তিতে একই এলাকায় বাস্তবায়ন করা হচ্ছে। যার ফলে সকল ধরনের সেবা অল্প সময়ের মধ্যে সকল সদস্যের মাঝে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে এবং একে অপরের ভালো মন্দ/ভুল ত্রুটিগুলো সংশোধন করতে পাচ্ছে। ফলে আশপাশের অন্যরাও পেকিন হাঁস পালনে আগ্রহী হয়ে উঠছে। তাদের অনেকেরই প্রত্যাশা, এই হাঁস বড় করে নিজেরাই বাচ্চা উৎপাদন করে বাজারজাত করবে। কেউ কেউ মনে করেন ২-৩ মাস পালন করলে ৩-৪ কেজি ওজন হয়, যা মাংস হিসেবে বাজারজাত করলে অধিক মুনাফা অর্জন করা যায় এবং পরিবারের প্রানিজ পুষ্টির চাহিদাও মেটানো সম্ভব।

আইডিএফের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: জাকিরুল ইসলাম বলেন, গ্রামীণ নারীদের সাবলম্বী করে তোলার জন্য পেকিন হাঁস পালনের জন্য সদস্যদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে ৪০ টি করে হাঁস বিতরণের পাশাপাশি সকল চিকিৎসা সেবা প্রদান করা হয়। ফলশ্রুতিতে সদস্যরা ২ থেকে আড়াই মাসেই পালন করে কাঙ্খিত মাত্রায় ওজন পেয়েছেন। হাস বিক্রি করে লাভবান হয়েছেন। পুনরায় তাদের লভ্যাংশ থেকে হাসের বাচ্চা উঠানোর পরিকল্পনা নিয়েছেন।

সদস্য সুফিয়ান বলেন, আমি আইডিএফ থেকে ৪০ টি হাসের বাচ্চা ও প্রশিক্ষন পাই। আমি আইডিএফের কর্মকর্তাদের পরামর্শ মেনে চলায় একটি হাঁসও মারা যায়নি। ২ মাসেই প্রতিটি হাসের ওজন ২ কেজির বেশী পাই। ৩২ টি হাঁস বিক্রি করি, যা আমার সকল খরচ বাদ দিয়েও ১২০০০ টাকা লাভ পেয়েছি। লাভের টাকা থেকে আমি পুনরায় হাঁস ক্রয় করবো।

আধা নিবিড় পদ্ধতিতে পেকিন হাঁস পালনের কার্যক্রমটি বাস্তবায়নের জন্য  আইডিএফ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে সুবিধাভোগী নারীরা। সেই সঙ্গে তারা আইডিএফ এর উত্তোরোত্তর সফলতা কামনা করেছে।