আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গের ১৪ এলাকায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

নিউজ ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ৯ মে ২০২৩ ১০:০৬:০০ পূর্বাহ্ন | আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর থেকে তাপপ্রবাহের পূর্বাভাস জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যের ১৪ এলাকায় তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। 

সোমবার (৮ মে) কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেকে তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদমে ৩৯.৫, হাওড়ায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

 

রাজ্যে দিনের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার সব থেকে বেশি ছিল বাঁকুড়ায়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের পশ্চিমের প্রায় সব জেলাতেই সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কৃষ্ণনগরে ৪০, বর্ধমানে ৪১, পানাগড়ে ৪১.৮, বীরভূমের শ্রীনিকেতনে ৪০, ঝাড়গ্রামে ৪১, আসানসোলে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। মেদিনীপুরে তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। পূর্ব মেদিনীপুরের কাঁথিতে তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। দিঘায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তরেও স্বস্তি নেই। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৪০, জলপাইগুড়িতে ৩৬.৪, বালুরঘাট ৩৯, দার্জিলিং ২১.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলবে। যার রেশ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূম-এই ৮ জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে। তবে বুধবার তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই। বৃহস্পতিবার তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে পুরুলিয়া, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়ায়। শুক্রবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে বলেও আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে।