আজ রবিবার ৫ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
তানযীমুল উম্মাহর বার্ষিক প্রতিযোগিতায়

যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক তৈরিতে নৈতিক শিক্ষার বিকল্প নাই :প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ০৯:৪৫:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

দেশের প্রসিদ্ধ দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান তানযীমুল উম্মাহ হিফয মাদরাসা কক্সবাজার শাখার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে শহরের খুরুশকুল ব্রিজ সংলগ্ন মাঠে প্রতিযোগিতার কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষার্থীরা নানা ইভেন্টের প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এতে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের উপস্থিতি ছিল প্রাণবন্ত। 

 

প্রতিযোগিতার আগে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও উত্তরণ মডেল কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী। 

 

তিনি বলেন, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠতে নৈতিক শিক্ষার বিকল্প নাই। শিক্ষার্থীদের পড়ালেখার উন্নতির জন্য শিক্ষকই যথেষ্ট নয়। চালচলনের প্রতি অভিভাবকদের সুদৃষ্টি রাখা দরকার। শিক্ষক ও অভিভাবক সমন্বয় থাকতে হবে। 

 

মাদরাসার অধ্যক্ষ হাফেজ মাওলানা রিয়াদ হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে 

বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মুহাম্মদ রফিকুল ইসলাম, কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র আইনজীবী মোহাম্মদ আখতার উদ্দীন হেলালী, কক্সবাজার হার্ভার্ড ইন্টারন্যাশনাল কলেজের প্রভাষক আল-আমিন মোহাম্মদ সিরাজুল ইসলাম, কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর, সিবিটুয়েন্টিফোরের সম্পাদক মহিউদ্দীন মাহি, আল তাসাফি ট্যুরস এন্ড ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী আব্দুল্লাহ মুহাম্মদ তাহের, তানযীমুল উম্মাহ হিফয মাদরাসা কক্সবাজার শাখার ফ্রি হিফয সেকশনের কো-অর্ডিনেটর মিজানুর রহমান। 

 

মাদরাসার কো-অর্ডিনেটর আবু সায়েম মুহাম্মদ ফোরকানের সঞ্চালনায় অনুষ্ঠানে এসিসটেন্ট কো-অর্ডিনেটর হাফেজ নিজাম উদ্দীন, আমিনুল হিফয হাফেজ আব্দুল হালীম, নাজেমে তা'লিমাত শামশুদ্দীন ইবনে হোসাইনসহ শিক্ষকবৃন্দ, অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

 

ক্রীড়া প্রতিযোগিতা সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এতে ২৫ টি ইভেন্টে প্রায় দুইশত পঞ্চাশ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

 

পরিশেষে প্রিন্সিপাল হাফেজ মাওলানা রিয়াদ হায়দার সভাপতির সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন।

 

উল্লেখ্য, তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন পরিচালিত "তানযীমুল উম্মাহ হিফয মাদরাসা কক্সবাজার শাখা" একটি আধুনিক ও মানসম্মত দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে শিক্ষার্থীরা কুরআন হিফযের পাশাপাশি জেনারেল শিক্ষারও সুযোগ লাভ করে। 

ইতোমধ্যে এ মাদরাসা থেকে প্রায় ১৫০ জন শিক্ষার্থী হিফয সমাপ্ত করে হাফিয হওয়ার গৌরব অর্জন করে। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ সাধন, সুপ্ত প্রতিভা খুঁজে বের করার উদ্দেশ্যে প্রতিবছর ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে তানযীমুল উম্মাহ।