আজ রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে সপ্তাহব্যাপী বুস্টার ডোজের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ৪ জুন ২০২২ ১০:৪৩:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

চট্টগ্রামে আজ থেকে শুরু হচ্ছে করোনার টিকার বুস্টার ডোজ সপ্তাহ, যা ১০ জুন পর্যন্ত চলবে। দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস পার হলেই ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সী সবাই করোনার টিকার বুস্টার ডোজ নিতে পারবেন। তবে টিকা নিতে আসার সময় অবশ্যই টিকা কার্ড সঙ্গে আনতে হবে।নিকটবর্তী টিকাকেন্দ্রে গিয়ে করোনার টিকার তৃতীয় বা বুস্টার ডোজ নেওয়া যাবে।

এদিকে, স্থায়ী কেন্দ্রগুলোর পাশাপাশি বুস্টার ডোজ প্রয়োগে মহানগরের প্রতিটি ওয়ার্ডে দুটি করে কেন্দ্র করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৩০০ জন করে এক ওয়ার্ডে দিনে মোট ৬০০ জনকে বুস্টার ডোজ প্রয়োগ করা হবে। তবে প্রতিবন্ধী, বয়স্ক ও নারীদের অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ দেয়া হবে। আর উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ দিন দেয়া হলেও ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে ২ দিন বুস্টার ডোজ দেয়া হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডে মোট ১ হাজার জনকে বুস্টার ডোজ প্রয়োগের লক্ষ্যমাত্রা রয়েছে। তবে এর বেশিও হতে পারে।

স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা জানান, ফাইজারের টিকা প্রয়োগের সুবিধা সম্পন্ন কেন্দ্রগুলোতে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা এবং অন্য কেন্দ্রেগুলোতে (যেসব কেন্দ্রে ফাইজারের টিকা প্রয়োগের সুবিধা নাই) মডার্না ও অ্যাস্ট্রেজেনেকার টিকা প্রয়োগ করা হবে। আর স্থায়ী কেন্দ্রগুলোতে বুস্টার ডোজের পাশাপাশি করোনার টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ প্রয়োগের স্বাভাবিক কার্যক্রম চলমান থাকবে। 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়