আজ সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

এবার গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ১০ এপ্রিল ২০২৩ ০৯:৫৪:০০ পূর্বাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

ভারতে এবার গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রোর চাকা। ইতোমধ্যে ট্রায়াল রানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সল্টলেক সেক্টর পাঁচ থেকে দুইটি ট্রেন পৌঁছে গেছে অ্যাসপ্ল্যানেড স্টেশনে। আর ওই ট্রেনকেই অ্যাসপ্ল্যানেড থেকে গঙ্গার নিচ দিয়ে নিয়ে যাওয়া হবে হাওড়া ময়দানে।

কলকাতায় একাধিক রুটে সার্বিক কার্যক্রম চলেছে পুরোদমে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে প্রথমে পরিষেবা চালু হয় সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত। বর্তমানে মেট্রো চলছে শিয়ালদহ পর্যন্ত। এ প্রকল্পেই জুড়বে অ্যাসপ্ল্যানেড ও হাওড়া ময়দান। ইতোমধ্যে গঙ্গার নিচে মেট্রোর করিডোর তৈরি কাজও প্রায় শেষ। 

 

রোববার ৯ এপ্রিলের মধ্যে গঙ্গার নীচ দিয়ে প্রথম ছুটবে মেট্রো! এমনই খবর ছড়িয়ে পড়েছিল সর্বত্র। এ প্রসঙ্গে মেট্রোর জনসংযোগ কর্মকর্তা কৌশিক মিত্র বলেন, ট্রায়াল রান নয়, সেদিন শুধুমাত্র রেক সরানো হয়েছে এবং সল্টলেক সেক্টর পাঁচ থেকে ব্যাটারিচালিত দুইটি ট্রেনকে আনা হয়েছে অ্যাসপ্ল্যানেড স্টেশনে। খুব শিগগিরই গঙ্গার নিচ দিয়ে হাওড়া ময়দান পর্যন্ত ট্রায়াল রান হবে।

এদিকে মেট্রোর কার্যক্রম চলাকালীন গত বছর বউবাজারে ফের বিপর্যয় ঘটে। শুধু বাড়ি নয়, ২০২২ সালের মে মাসে ফাটল ধরেছিল রাস্তাতেও! এদিন সেক্টর পাঁচ থেকে বউবাজারে নিচ দিয়ে নির্বিঘ্নেই মেট্রো পৌঁছে গিয়েছিল অ্যাসপ্ল্যানেডে। ফলে প্রাথমিকভাবে স্বস্তিতে রয়েছেন মেট্রোর কর্মকর্তারা।