আজ রবিবার ৫ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

এড সরোয়ার লাভলু চট্টগ্রাম লায়ন্স জেলার জোন চেয়ারপার্সন নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বুধবার ৫ জুলাই ২০২৩ ০৬:৫৫:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

 

এডভোকেট মোঃ সরোয়ার হোসাইন লাভলু লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫, বি-৪, বাংলাদেশ এর জোন চেয়ারপার্সন মনোনীত হয়েছেন। ১ জুলাই ২০২৩ ইং লায়ন্স জেলা ৩১৫, বি-৪, বাংলাদেশ এর সম্মানিত গভর্নর লায়ন এমডিএম মহিউদ্দিন চৌধুরীর স্বাক্ষরিত পত্রের মাধ্যমে লায়ন সেবা বর্ষ ২০২৩-২৪ এর জন্য জোন চেয়ারপার্সন (উইথ ক্লাবস) মনোনীত করেন। আগামী লায়ন সেবাবর্ষে লায়ন এড সরোয়ার লাভলু জোন চেয়ারপার্সন হিসেবে চারটি ক্লাবের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

ইতিপূর্বে তিনি ২০১৭-১৮ লায়ন সেবা বর্ষে লায়ন্স ক্লাব অফ চিটাগাং লিবার্টির জয়েন্ট সেক্রেটারি, ২০১৮-১৯ লায়ন সেবাবর্ষে লায়ন্স ক্লাব অফ চিটাগাং লিবার্টির সেক্রেটারি হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন । পরবর্তীতে তিনি ২০১৯-২০ লায়ন সেবাবর্ষে লায়ন্স ক্লাব অফ চিটাগং এঞ্জেল প্রতিষ্ঠাতা করে ঐ ক্লাবের সভাপতি হিসেবে সফলতার সহিত দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০২১-২২ লায়ন সেবাবর্ষে লায়ন জেলার সিনিয়র নেতৃবৃন্দের পরামর্শক্রমে লায়ন্স ক্লাব অব চিটাগং এঞ্জেল এর কার্যক্রম বন্ধ করে দেওয়া হলে তিনি লায়ন্স ক্লাব অব চিটাগং মিরসরাই এর ক্লাব এডমিনিস্ট্রেটর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি ২০১৭-১৮ লায়ন সেবাবর্ষে লায়ন জেলার ডিস্ট্রিক্ট সেক্রেটারি,২০১৮-১৯ লায়ন সেবাবর্ষে ডিসট্রিক্ট অবজারভার, ২০১৯-২০ লায়ন সেবাবর্ষে ডিস্ট্রিক্ট কো-চেয়ারপারসন, ২০২০-২১, ২০২১-২২, ২০২২-২৩ লায়ন সেবাবর্ষে ডিস্ট্রিক্ট চেয়ারপারসনের দায়িত্ব সফলতার সহিত পালন করায় লায়ন জেলা ৩১৫ বি-৪, বাংলাদেশ এর জেলা গভর্নর লায়ন এমডি এম মহিউদ্দিন চৌধুরী এমজেএফ এই সম্মানজনক পদে দায়িত্ব প্রদান করে তাকে সম্মানিত করেন।

 

আইন পেশা ও সমাজ সেবায় বঙ্গবীর জেনারেল ওসমানী গোল্ডেন অ্যাওয়ার্ড ও ইন্টারন্যাশনাল গ্লোবাল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড প্রাপ্ত এডভোকেট মোঃ সরোয়ার হোসাইন লাভলু চট্টগ্রাম বন্দর নগরীর প্রবেশদ্বার সীতাকুণ্ড উপজেলার সীতাকুণ্ড পৌরসভার ৭ নং ওয়ার্ড আমিরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন।‌ ছাত্রজীবন থেকে নানা সামাজিক কর্মকান্ডের মধ্য দিয়ে সরোয়ার লাভলুর বেড়ে ওঠা। সামাজিক দায়বদ্ধতা ও ন্যায় বিচার প্রতিষ্ঠার ব্রত নিয়ে আইনের উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। লক্ষ্য অর্জনে এগিয়েও গেছেন বহুদুর।

 

 

 

 

বর্তমানে সুপ্রিম কোর্টের আইনজীবি বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও চট্টগ্রাম আদালতে কর্মরত আছেন। গরীব, অসহায় ও নিযার্তিতদের পক্ষে বিনা পারিশ্রমিকে লড়েছেন অসংখ্যবার। তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়ে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর আইন অনুসদের সাবেক ছাত্রদের জনপ্রিয় সংগঠন আইআইইউসি ল অ্যালামনাই এসোসিয়েশন এর ২০১৬-১৮ পর্যন্ত কার্যনির্বাহী সদস্য এবং ২০২১ সাল থেকে সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

 

 

 

এছাড়াও সীতাকুণ্ডের মাটি ও মানুষের পক্ষে থেমে নেই তার নিরন্তর পথচলা। পালন করছেন সীতাকুণ্ডবাসীর প্রাণ প্রিয় সংগঠন সীাতকুণ্ড সমিতি চট্টগ্রাম এর আইন ও মানবাধিকার সম্পাদক হিসাবে দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে পুনরায় দ্বিতীয় মেয়াদের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। লায়ন্স ক্লাব অব চিটাগাং মিরসরাই এর ক্লাব অ্যাডমিনিস্ট্রেটরের দায়িত্ব পালন করে যাচ্ছেন সফলতার সাথে।

 

 

 

 

সাংবাদিকতায় বিভিন্ন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সহ বর্তমানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ এর অধীনে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সে অধ্যায়নরত আছেন ।

 

 

 

 

সামাজিক কর্মকান্ডের পাশাপাশি ন্যায় বিচার প্রতিষ্ঠায় সত্য ও সুন্দরের দ্যুতি ছড়িয়ে দিতে তিনি প্রকাশ করেছেন আদালত পাড়ার জনপ্রিয় আইন বিষয়ক পত্রিকা দৈনিক আইনআদালত প্রতিদিন। একই সাথে তিনি জাতীয় দৈনিক বায়ান্নর বিশেষ প্রতিনিধি(নির্বাহী সম্পাদক পদমর্যাদা), সাপ্তাহিক সীতাকুণ্ডের আইন উপদেষ্টা, জিবাংলা আইপি টিভির পরিচালক (আইন ও মানব কল্যাণ), নব আলো২৪, স্বাধীন বার্তা ৭১, জেএএসটিভি বাংলার আইন উপদেষ্টা হিসেবেও কাজ করছেন। এ ছাড়াও তিনি ঢাকা থেকে প্রকাশিত দৈনিক ঊনসত্তর পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

 

 

 

এডভোকেট সরোয়ার লাভলুর মানবাধিকার বিষয়ে কাজ করার দারুন অভিজ্ঞতা এবং সেই মানবাধিকারের উপরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে মানবাধিকার বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা লাভ করেছেন। তিনি ষষ্ঠ শ্রেণীতে পড়াকালীন সময়ে ১৯৯৬ সালে পশ্চিম আমিরাবাদ গ্রামে ইসলামী আদর্শ পাঠাগারের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালনের মাধ্যমে সামাজিক কার্যক্রম শুরু করেন , পরবর্তীতে ইসলামী আদর্শ পাঠাগার নাম পরিবর্তন করে আদর্শ সমাজ কল্যাণ সংঘ নামকরণে সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধিত হলে ওই প্রতিষ্ঠানের যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। একাধারে তিনি দিশারী ফাউন্ডেশন বাংলাদেশ , দিশারী যুব ফাউন্ডেশন বাংলাদেশ ও দিশারী সাহিত্য সাংস্কৃতিক সংসদের চেয়ারম্যান , বাংলাদেশ সাংবাদিক কল্যান পরিষদের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক, চট্টগ্রাম মহানগর সাংবাদিক ইউনিটির সদস্য, বাংলাদেশ সম্মিলিত সাংবাদিক সোসাইটির কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি দুরন্ত-পথিক আদর্শ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ এর চেয়ারম্যান , আদর্শ ছাত্র ও যুবসমাজ, সীতাকুণ্ড যুব ব্লাড ফাউন্ডেশন, সীতাকুণ্ড ব্লাড ব্যাংক, সীতাকুণ্ড অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কিডনি রোগে কল্যাণ ফাউন্ডেশন এর আজীবন সদস্য এবং সীতাকুণ্ড প্রেসক্লাবের দাতা সদস্য।

 

 

 

 

তিনি ২০১৯ সাল থেকে জাতিসংঘের আওতাধীন আন্তজার্তিক মানবাধিকার ভিত্তিক সংগঠন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন এর চট্রগ্রাম জোনের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করে আস



সবচেয়ে জনপ্রিয়