আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

এখন পর্যন্ত ১০ লক্ষ হজ্জ ভিসা ইস্যু করা হয়েছে- সৌদি হজ্জ প্রতিমন্ত্রী

খলিল চৌধুরী, সৌদি আরব : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ০৭:১৩:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

সৌদি হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডক্টর আবদেল ফাত্তাহ মাসহাত জানান এ বছর গত ৯ মে পর্যন্ত ১০ লক্ষ হজ্জ ভিসা ইস্যু করা হয়েছে। বর্তমানে ভিসার বাকী টেকনিক্যাল কাজ গুলো শেষ পর্যায়ে রয়েছে। "হজ্জে পালনে সৌদি সরকারের ভূমিকা" শীর্ষক এক সিম্পোজিয়ামে আলোচনা কালে এ তথ্য জানান মন্ত্রী।

 

মন্ত্রী বলেন, এ বছর হাজীদের গ্রুপ ভিত্তিক নিয়ন্ত্রনের ব্যবস্থা করা হয়েছে। অবৈধ হাজী সনাক্ত করণ ও হাজীদের হজ্জের আচার অনুষ্ঠান শিডিউল ভিত্তিক করার ব্যবস্থা করা হয়েছে। এ বছরই প্রথম নুসুক কার্ডের মাধ্যমে এ কাজকে আরো সহজীকরণ করা হবে।

 

মন্ত্রী জানান এ বছর হজ্জে ১০ লক্ষাধিক পশু কোরবানী করা হতে পারে। এ কোরবানীকৃত পশুর গোস্ত ২৭টিরও বেশি গরীব দেশে বন্টন করা হবে।

 

তিনি আরো বলেন, এ বছর হাজীদের থাকার জন্য ৪ হাজার বাড়ী অনুমোদন দেয়া হয়েছে। যে বাড়ী গুলোতে ১৭ লক্ষ হাজী অবস্থান করতে পারবে। হাজীদের খাদ্য সরবরাহের জন্য ৩২৮ টি ক্যাটারিং প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রদান করা হয়েছে যারা যথাযথ প্রক্রিয়ায় খাদ্য সরবরাহ করতে সক্ষম। হাজীদের খাবারের মান পরীক্ষা করার জন্য ৪৫০ জন পরীক্ষক নিয়োগ দেয়া হয়েছে যারা ভ্রাম্যমান ল্যাবরেটরীতে খাবার পরীক্ষা করে স্বল্প সময়ে রিপোর্ট দিতে সক্ষম। এছাড়াও ১ হাজার ৫ শত তদারককারী নিয়োগ দেয়া হয়েছে যারা খাবারের মান তদারকি করার ক্ষেত্রে বাইসাইকেল ও হেলিকপ্টারের মাধ্যমে হোটেল, রেস্তোরা, ক্যাটারিং সহ যে কোন স্থানে যেতে সক্ষম।