আজ সোমবার ১ জুলাই ২০২৪, ১৭ই আষাঢ় ১৪৩১

ঊশুতে গোল্ড মেডল অর্জন করল চন্দনাইশের দরিদ্র পরিবারের ছেলে বিপ্লব রুদ্র

মোহাম্মদ কমরুদ্দিন, চন্দনাইশঃ | প্রকাশের সময় : রবিবার ১২ ডিসেম্বর ২০২১ ০৪:৪১:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

চন্দনাইশের পাহাড়,খাল, সমতলের মিলনকেন্দ্র উত্তর হাশিমপুর ( ছৈয়দাবাদ) এলাকা। এই এলাকার  বেশীর ভাগ লোক কৃষি নির্ভরশীল। কৃষিনির্ভর এই অঞ্চলে কালের পরিবর্তনে  বর্তমানে শিক্ষার হার পৌঁছেছে   ৯০ শতাংশে। কৃষিতে, শিক্ষায়, রাজনীতিতে সমানভাবে এগিয়ে রয়েছে এই এলাকার লোকজন। পিছিয়ে নেই খেলাধুলায়ও। তেমন একজন খেলোয়ার বিপ্লব রুদ্র। তবে সে ফুটবল, ক্রিকেট বা কাবাডি খেলোয়ার নয়। সে উশু খেলোয়ার। উত্তর হাশিমপুরের অজপাড়াগাঁয়ে ৪ নং ওয়ার্ডের রুদ্র পাড়ায় জন্ম বিপ্লব রুদ্রের। 

বাবা তপন রুদ্র একজন দরিদ্র কৃষক। কৃষি কাজের পাশাপাশি বাড়তি আয়ের জন‍্য এলাকায় একটি ক্লাব গঠন করে মার্শাল আর্ট প্রশিক্ষণ দেন তিনি। তারই ধারাবাহিকতায় তপন রুদ্র তার ছেলেকে প্রাইমারি থেকে বিকেএসপিতে ভর্তি করার চেষ্টা চালিয়ে সফলও হন তিনি। বিকেএসপিতে উশুতে ভর্তি হয়ে প্রেকটিস শুরু করে বিপ্লব। বিপ্লব রুদ্র ২০১৮ সালে জাতীয় ঊশু চ‍্যম্পিয়নশীপ মিনিষ্টারকাপে তাইজিজিয়াম স্বর্ণপদক ও তাইজিচুয়ান তাম্রপদক লাভ করেন। একই সালে বিকেএসপি কাপ উশু প্রতিযোগিতায় তাইজিজিয়ান ও তাইজিচুয়ান স্বর্ণপদক লাভ করেন। ২০১৯ সালে নেপাল কাঠমুন্ডুর পোকারাতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে অংশগ্রহন করে ৪র্থ স্হান অধিকার করে।

২০১৯ শহীদ আহসানউল্লাহ মাষ্টার জাতীয় উশু চ‍্যম্পিয়নশীপে তাইজিজিয়ান ও তাইজিচুয়ান স্বর্ণপদক লাভ করেন। ২০২০ সালে বঙ্গবন্ধু জাতীয় উশু চ‍্যাম্পিয়নশীপে তাইজিচুয়ান স্বর্ণপদক ও তাইজিজিয়ান রোপ‍্যপদক অর্জন করেন।  ২০২০ সালের বঙ্গবন্ধু ৯তম বাংলাদেশ গেমসে তাইজিজিয়ান ও তাইজিচুয়ান উভয়টিতে স্বর্ণপদক লাভ করেন। ২০২১ সালে এশিয়ান ট্রেডিশনাল ঊশু কম্পিটিশনে ( অনলাইন ) এ তাইজিচুয়ান,  তাইজিজিয়ান ও গ্রুফ পারফরম্যান্সে ১টি করে তাম্র পদক লাভ করেন। ২০২১ সালে ওয়ার্ল্ড উশু তাউলু ভার্চুয়াল কম্পিটিশনে তাইজিজিয়ান ও তাইজিচুয়ান রোপ‍্য পদক প্রাপ্ত হন। তার বাবা তপন রুদ্র দৈনিক সাঙ্গুকে জানান, আমি নিজেও একজন মার্শাল আর্ট।

তবে দারিদ্রতা আমাকে ঘিরে রেখেছে। সরকারিভাবে অথবা কোন বিত্তবান সহযোগিতার হাত বাড়ালেই আমার ছেলে আরো ভাল কিছু করে দেশের জন‍্য সুনাম বয়ে আনবে বলে আমার বিশ্বাস।