আজ বুধবার ৮ মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

ইংরেজিতে লেখা নামফলক বাংলায় করতে হবে: মেয়র রেজাউল

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ৩১ জানুয়ারী ২০২২ ০৮:০২:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিন মঙ্গলবার সকালে নগরের এমএ আজিজ স্টেডিয়ামে ইংরেজি ভাষায় লেখা নামফলকের (সাইনবোর্ড) স্থলে বাংলা হরফে লেখা নামফলক প্রতিস্থাপন কর্মসূচি উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

সোমবার (৩১ জানুয়ারি) সকালে টাইগারপাসে চসিকের সম্মেলন কক্ষে মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে বাংলা ভাষা প্রচলন উদ্যোগের মুক্তিযোদ্ধা গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে এলে এ ঘোষণা দেন।

মেয়র বলেন, বাংলা আমাদের মাতৃভাষা ও প্রাণের ভাষা। বিশ্বে প্রথম আমরাই রক্তের বিনিময়ে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করেছি, যা এখন বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। ইদানীংকালে বিভিন্ন নামফলক, আমন্ত্রণপত্রে ইংরেজি ভাষায় ছাপার প্রবণতা বেড়ে গেছে, যা বাঙালি হিসেবে আমাদের কাম্য নয়। এতে করে দেশের সংবিধানকে অবমাননা করা হয়। তাই চসিকের পক্ষ থেকে বাংলায় নামফলক চালু করতে যা করা প্রয়োজন সব পদক্ষেপই নেওয়া হবে।

বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ, রাজনীতিক রাজা মিয়া, মহিন উদ্দিন, মশিউর রহমান খান, নারীনেত্রী হাসিনা সিনঞ্চন ভৌমিক, আসমা আক্তার, রাজনীতিক ডা. শাহ আলম ভূঁইয়া, তৌহিদুল আলম কাজল, ছাত্রনেতা লিটন চৌধুরী রিংকু, ব্রিগেড-৭১ সংগঠনের কাজী রাজেস ইমরান, সংগঠন চৈত্রগান’র অপূর্ব নাথ, রাজনীতিক নেতা সুজউদ্দোলা বাবুল, অনুবীক্ষণ পত্রিকার ইনতেখাব বাবুল, সাবেক জাসদ ফোরামের মো. শফি উপস্থিত ছিলেন।

বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, ইতিমধ্যে সংবিধান, আইন আদালতের নির্দেশ অনুসারে সরকারি-বেসরকারি সব অফিস-আদালত, ব্যবসাপ্রতিষ্ঠানের নামফলকে ৬০ ভাগ বাংলা লেখার প্রচলনের বিধান করা হয়েছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না। আমাদের দাবি ও আন্দোলনের প্রেক্ষিতে চট্টগ্রাম সিটি করপোরেশন বিগত মেয়রের সময়ে অনেক ব্যাংক বিমা ব্যবসায় প্রতিষ্ঠানের নামফলকে কালি লেপন করতে মাঠে নেমেছিলেন। কিন্তু এখনো অনেক নামফলক বিদেশি ভাষায় টাঙানো রয়েছে। এ কারণে আমরা আবার মাঠে নামলাম। মেয়র বাংলা ভাষা প্রচলন উদ্যোগের প্রতিনিধিদলের গৃহীত কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন।

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়