আজ বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১লা কার্তিক ১৪৩১

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান : গাড়ী ও মেশিন জব্দ

এম.মনছুর আলম, চকরিয়া : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৫ অক্টোবর ২০২৪ ১০:৩৭:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারের চকরিয়ায় অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানের সময় বালু উত্তোলন কাজে ব্যবহৃত ১টি ডাম্পার গাড়ী, ২টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। এছাড়াও ১টি মেশিন গুড়িয়ে ঘটনাস্থলে ধ্বংস করা হয়। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার হারবাং ইউনিয়ন, ডুলাহাজারা ও খুটাখালী ইউনিয়নে ভ্রাম্যমাণ্য আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো: এরফান উদ্দিনের নেতৃত্বে পৃথকভাবে এ অভিযান পরিচালনা করেন।

 

চিরিংগা ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা আবুল মনসুর অভিযানের ব্যাপারে জানান, উপজেলার মাতামুহুরী নদী বেষ্টিত তীরে ও বিভিন্ন ইউনিয়নে কতিপয় অসাধু বালু ব্যবসায়ী বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করে দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে মঙ্গলবার দুপুর থেকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত সন্ধ্যা পর্যন্ত অভিযান পরিচালনা করেন। ইতিপূর্বেও প্রশাসন বালু উত্তোলন বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযান চালায় এবং মাইকিং করে বালু উত্তোলন বন্ধে প্রশাসন থেকে সতর্কতা করা হয়।

 

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: এরফান উদ্দিন বলেন, মঙ্গলবার দুপুরের দিকে উপজেলার হারবাং ইউনিয়নের ভিলেজার পাড়া এলাকায় ছড়াখাল থেকে বালু উত্তোলনের ১টি ড্রেজার মেশিন গুড়িয়ে ধ্বংস করা হয়। পরে ডুলাহাজারা সার্ফারী পার্কের পূর্বপাশে দাঙ্গারবিল ছড়াখাল এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করে বালু সরবরাহের সময় ১টি ডাম্পার গাড়ি ও খুটাখালী বাজার সংলগ্ন ব্রীজ লাগোয়া পূর্বপাশে ছড়াখাল থেকে বালু উত্তোলনের সময় ২টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে।

 

তিনি আরো বলেন, অবৈধ বালু উত্তোলন বিষয়ে পরিবেশের মামলাও চলমান রয়েছে। তারপরও কতিপয় অসাধু বালু ব্যবসায়ী আইন অমান্য করে বালু উত্তোলন করে যাচ্ছে। জব্দকৃত গাড়ি ও ড্রেজার মেশিনের ব্যপারে বালু উত্তোলনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান। 

অভিযানের সময় চিরিংগা ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা (তফসিলদার) আবুল মনছুর ছাড়াও খুটাখালী ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী, আনসার সদস্যসহ প্রশাসনের বিভিন্ন কর্মচারী উপস্থিত ছিলেন।