আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

সৌদি প্রবাসীদের হাসিমুখে সেবা দেয়ার জন্য দূতাবাসের কর্মকর্তাদের প্রতি আহবান জানালেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ ০৭:২৯:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের হাসিমুখে সেবা দেয়ার জন্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, দূতাবাসের স্বল্প লোকবল নিয়ে এত বিশাল সংখ্যার প্রবাসীদের সেবা প্রদান করা এক চ্যালেঞ্জের বিষয়। দূতাবাসে সেবা গ্রহণ করতে আসা প্রবাসীদের সাথে ভালো আচরনের মাধ্যমে সেবা প্রদান করার আহবান জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী গতকাল (১২ নভেম্বর) রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের সাথে মতবিনিময় করেন ও দূতাবাসের কর্মকর্তাদের সাথে সভা করেন। গাজায় ইসরায়েলের হামলা বন্ধে গতকাল রিয়াদে অনুষ্ঠিত আরব ইসলামিক সামিটে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

 

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কয়েকবার সৌদি সফরের মাধ্যমে এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পেয়েছে। সৌদি আরবের সাথে ব্যবসা বানিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ও আকওয়া পাওয়ার কোম্পানি বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ চূড়ান্ত করেছে। এছাড়া আরও বেশ কিছু সৌদি বিনিয়োগ পাইপলাইনে রয়েছে। সৌদি ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে বিশেষ ইকোনমিক জোন তৈরি করা হয়েছে, যেখানে সকল সুযোগ সুবিধা নিশ্চিত করে বিনিয়োগ করার সুযোগ রয়েছে। চলতি বছরের মার্চে সৌদি আরবের বাণিজ্য মন্ত্রী আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে সৌদি ব্যবসায়ী দলের এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশে বিনিয়োগ সামিটে যোগ দেয়ার কথা উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। 

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব ১০ বিলিয়ন গাছ লাগানোর যে পরিকল্পনা গ্রহণ করেছে সেখানে বাংলাদেশ নানাভাবে সহায়তা করার সুযোগ রয়েছে। গাছ লাগানো ও এর পরিচর্যা থেকে শুরু করে বাংলাদেশ বিভিন্নভাবে সৌদি আরবকে সহায়তা প্রদান করতে পারে। 

 

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর। দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে সুষ্ঠু নির্বাচনের কোন বিকল্প নেই। তিনি বলেন বর্তমান সরকার দেশের অভাবনীয় উন্নয়ন করেছে। দেশের সন্ত্রাসবাদ দূর করতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। 

 

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত সৌদি আরবের সাথে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে সাক্ষরিত সমঝোতা স্মারক ও দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তারিত তুলে ধরেন। রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সম্প্রতি ঢাকা চেম্বার ও এফবিসিসিআই এর পক্ষ থেকে সৌদি আরবে ব্যবসায়ীদের দুটি দল সৌদি সফর করেছে যাতে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে ব্যবসা বৃদ্ধির সুযোগ তৈরি হয়েছে। এছাড়া ব্যবসা বানিজ্য, শ্রম বাজার, প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে বলে রাষ্ট্রদূত জানান। গালফ কোপারেশন কাউন্সিল (জিসিসি) এর সাথে বাংলাদেশের সমঝোতা স্মারকের উল্লেখ করেন রাষ্ট্রদূত। তিনি আশা প্রকাশ করেন আগামীতে জিসিসি সদস্যভুক্ত দেশগুলোর সাথে বাংলাদেশের ব্যবসা বানিজ্য ও শ্রম বাজার বৃদ্ধি পাবে।