আজ বুধবার ২৬ জুন ২০২৪, ১১ই আষাঢ় ১৪৩১

সৌদি আরবের সাথে মিল রেখে চন্দনাইশে ঈদুল আযহা উদযাপন

মোহাম্মদ কমরুদ্দিন, চন্দনাইশ (চট্টগ্রাম) : | প্রকাশের সময় : রবিবার ১৬ জুন ২০২৪ ০৫:২৭:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

সৌদি আরবের সাথে মিল রেখে চন্দনাইশসহ দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৬০ গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

 রোববার  (১৬ জুন) চট্টগ্রামের   ও চন্দনাইশের জাঁহাগিরিয়া মমতাজিয়া শাহসুফী দরবার শরীফ ও সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা   ঈদ উল আযহার নামাজ আদায়ের মাধ্যমে এ ঈদ উদযাপন করেন।

জানা যায়, সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমান (র.) দু'শ বছর আগে সৌদি আরবের সাথে মিল রেখে রোজা, ঈদ উল ফিতর, ঈদুল আযহার নামাজ পালন করার নিয়ম প্রবর্তন করেন।  সেই থেকে তাঁর ভক্ত ও অনুসারীরা এখনো পর্যন্ত এ নিয়মরীতি মেনে আসছেন বলে জানিয়েছেন এ দরবারের অনুসারীরা।

 চন্দনাইশ কাঞ্চনাবাদের জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের শাহজাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর ও সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের সৈয়্যদ মাওলানা আবদুর রহমান শাহ জাহাঁগিরী  জানান , হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরীফে তথা আরব বিশ্বে যে কোন জায়গায় চাঁদ দেখার সঙ্গে মিল রেখে সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমানের দেখানো পথ অনুসরণ করে আমরা রোজা, ঈদ উল ফিতর ও ঈদ উল আযহার নামাজ আদায়সহ সমস্থ ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকি।

     

খোঁজ নিয়ে জানা যায়, চন্দনাইশ উপজেলার জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের বর্তমান পীর সৈয়দ মোহাম্মদ আলী (ম.জি.আ.) প্রদর্শিত এ পথ অনুসরণ করে দক্ষিণ চট্টগ্রামের যেসব গ্রামে ঈদুল আজহার পালন করছেন, তার মধ্যে চন্দনাইশের কাঞ্চননগর, পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞননগর, জুনিঘোনা, আব্বাসপাড়া, মাঝের পাড়া, দিঘির পাড়া, কুন্দুপাড়া,  পৌরসভার বুলার তালুক, হরিনার পাড়া, ফকির পাড়া, সর্বল কাজী বাড়ি, চন্দনাইশ উপজেলার  হারলা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, ধোপাছড়ি, দোহাজারি, জামিজুরি, কেশুয়া, মোহাম্মদপুর, উত্তর হাশিমপুর, খুনিয়ারপাড়া, শ্রীমাই, রুপকানিয়া, জলদী, গুনাগরি, কালিপুর, গন্ডামারার, মিরিঞ্জিরতলা, ছনুয়া, সাধনপুর, তৈলারদ্বীপ, বাথুয়া, বারখাইন, চরণদ্বীপ, খরণদ্বীপ, বড়হাতিয়া, চুনতি, পুটিবিলা, উত্তর সুখছড়ি, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাটিয়াডাঙ্গা, পুরানগড়, মনেয়াবাদসহ বেশ কয়েকটি গ্রামের লক্ষাধিক অনুসারীগণ ঈদুল আযহার নামাজ আদায় করেছেন।

 

 

রবিবার জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের সৈয়্যদ মো. আলীর ইমামতিতে ১ম জামাত সকাল ৮টায় এবং দরবারের শাহজাদা মাওলানা মো. মনজুর আলীর ইমামতিতে এবং  ২য় জামাত সকাল সাড়ে ৯টায় বটতলস্থ জাঁহাগীরিয়া দরবার শরীফের ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। অন্যদিকে   সৈয়্যদ ড. মাওলানা  মকছুদুর রহমান জাহাঁগিরীর ইমামতিতে সকাল ৯টায় এবং    সাতকানিয়া দরবার শরীফের সৈয়্যদ মাওলানা মোহাম্মদ আবদুল হামিদ শাহ জাহাঁগিরীর (নুরুল আরেফিন) ইমামতিতে মির্জাখীল দরবার শরীফে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয়।