আজ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

সহচরকে হত্যায় বানরের অভিনব প্রতিশোধ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ ০৩:২৯:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

 

একটি ছোট বানর মেরে ফেলার প্রতিশোধ কতটা ভয়াবহ তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন ভারতের মহারাষ্ট্রের বীড় জেলার মজলগাঁও এলাকার একটি গ্রামের বাসিন্দারা।  বানর হত্যার প্রতিশোধ নিতে ওই গ্রামের ২৫০টি কুকুরছানা মেরে ফেলেছে বানরের পাল। এই ঘটনায় আতঙ্কে রয়েছে গ্রামবাসী।

গ্রামবাসীর দাবি, মাসখানেক আগে একটি বানরের বাচ্চাকে মেরে ফেলেছিল এক দল কুকুর। তার পর থেকে এলাকা দাপিয়ে বেড়াচ্ছে বানরের একটি বিশাল দল। কুকুরছানা দেখলেই তুলে নিয়ে উঁচু জায়গা থেকে ফেলে মেরে দিচ্ছে তারা। 

গত মাসে বানরের হানায় অন্তত ২৫০ কুকুর ছানার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন গ্রামবাসীরা। বানর দলের দাপটে আতঙ্ক ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যেও।

এরমধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা লাভুল গ্রামে। কুকুরের ছানা টেনে নিয়ে যাওয়ার কয়েকটি ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

এক ভিডিওতে দেখা যায়, বানরের দলকে গ্রামের ভেতর দিয়ে তাড়া করছে ক্ষিপ্ত একদল কুকুর। এ সময় ভয়ে নারী ও শিশুরা ঘরে লুকিয়ে পড়েন। লাভুল গ্রামে ৫ হাজার মানুষ বসবাস করে।

প্রতিকার চেয়ে বন বিভাগের কর্মকর্তাদের কাছে আবেদন করেন স্থানীয়রা। কিন্তু এখনও প্রতিকার করতে পারেনি তারা। গ্রামবাসীদের অভিযোগ, কুকুরছানাদের মেরেও ক্ষান্ত হয়নি বানরের দল। গ্রামের ছোট ছোট ছেলেমেয়েদের ওপরও সুযোগ পেলেই হামলা চালাচ্ছে তারা। এ নিয়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে ওই এলাকায়।