আজ রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

সরস্বতী পূজায় নতুন বিদ্যার্থীদের হাতেখড়ি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ৫ ফেব্রুয়ারী ২০২২ ১২:৩৪:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

ভোরবেলা থেকেই মণ্ডপে শুরু হয় পূজার তোড়জোড়। পৌনে আটটায় পঞ্চমী তিথিতে বিগ্রহের সামনের আসনে বসেন পুরোহিত। ঢাকবাদ্য, শঙ্খধ্বনি আর মায়েদের উলুধ্বনিতে বরণ করে নেওয়া হয় মাতৃদেবীকে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) নগরের বিভিন্ন মণ্ডপে, শিক্ষা প্রতিষ্ঠানে ও পারিবারিক মন্দিরে এভাবেই শুরু হয় বাগদেবী সরস্বতী পূজা।

এদিন পূজা শেষে নতুন বিদ্যার্থীদের হাতেখড়িও দেন পুরোহিত। কেউ শ্লেটে, কেউবা খাতায় প্রথমবারের মতো লিখেছে অ আ ক খ।  এরপর ভক্তদের দেওয়া হয় পুষ্পাঞ্জলি। পূজার্থীরা বিতরণ করেন প্রসাদ। ধূপের গন্ধে, মোমের আলোয় মণ্ডপে সৃষ্টি হয় ধর্মীয় আমেজ। পূজায় বিশেষ উপাচার আবির, আমের মুকুল, দোয়াত-কলম, যবের শিষ রেখে চলে আরাধনা। বাসন্তী রঙের গাঁদা ফুল নিবেদন করা হয় দেবীর চরণে।

বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে পৃথিবীতে আসেন। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন ভক্তরা।  

দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সন্ধ্যা আরতির আয়োজন করা হয়েছে। করোনা মহামারীর কারণে অনুষ্ঠানমালায় টানা হয়েছে লাগাম। মণ্ডপে ভিড় না করতে অনুরোধ জানিয়েছেন আয়োজকরা। পাশাপাশি মাস্ক পরিধান করে প্রতিমা দর্শনের অনুরোধ জানানো হয়েছে।

লোকাচার অনুসারে, ছাত্র-ছাত্রীরা পূজার আগে কুল (বড়ই) ভক্ষণ করে না। পরদিন সকালে চিড়া ও দই মেশানো দধিকর্মা নিবেদন করেন অনেকে। কোনও কোনও পরিবারে এদিন অরন্ধন পালন ও গোটা-সেদ্ধ খাওয়ার প্রথাও রয়েছে।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল জানান, নগরের জেএমসেন হল প্রাঙ্গণে বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে পৃথকভাবে বাণী অর্চনার (সরস্বতী পূজা) আয়োজন করা হয়েছে।  

এছাড়া কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও বিদ্যার দেবী সরস্বতীর বন্দনায় মেতে উঠেছেন সনাতনী বিদ্যার্থীরা।  নগরের বিভিন্ন পাড়া-মহল্লায়ও সরস্বতী পূজা হচ্ছে। তবে এ বছর আড়ম্বরে পূজা হচ্ছে না করোনার কারণে।

এর আগে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেবী সরস্বতীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়েছে। পঞ্জিকা মতে, শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৭টা ৩৬ মিনিটের পর পঞ্চমী শুরু হয়ে রোববার (৬ ফেব্রুয়ারি)  সকাল ৭টা ৩৮ মিনিট পরে পঞ্চমী তিথি শেষ হচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন ও ভক্তদের পূজামণ্ডপে যাওয়ার অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য।

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়