আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

সঠিক নিয়মে হয়নি, সরকার নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে: জি এম কাদের

ঢাকা অফিস : | প্রকাশের সময় : বুধবার ১০ জানুয়ারী ২০২৪ ০৭:৩৩:০০ অপরাহ্ন | রাজনীতি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সঠিক নিয়মে হয়নি, সরকার নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।

 

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি) শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন।

 

জি এম কাদের বলেন, আমরা যারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছি, তারা আজ শপথ নিলাম, আমরা সংসদে আছি। আমরা সংসদকে কার্যকর করার জন্য এর আগেও চেষ্টা করেছি, সরকারের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য, জনগণের পক্ষে কথা বলার জন্য। আমাদের রাজনীতি হবে জনগণের পক্ষের রাজনীতি, সরকারের অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য।

 

বিরোধী দলের প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমরা কী হতে পারব, সেটা জানি না। সংসদে এসেছি জনগণের পক্ষে কাজ করার জন্য। জনগণের পক্ষে আমরা আছি। বিরোধী দল কে হবে, সেটা ঠিক করা আমার দায়িত্ব নয়, যাদের দায়িত্ব তারা ঠিক করবে। সংসদের একটা কার্যপ্রণালী বিধি আছে, এসব বিষয়ে সেখানে বলা থাকে। এটা আমার দায়িত্বের মধ্যে পড়েনি, তাই আমি এটা বলতে পারব না।

 

নির্বাচন কেমন হয়েছে জানতে চাইলে জাপা চেয়ারম্যান বলেন, নির্বাচন সঠিক নিয়মে হয়নি, মোটামুটি সরকার নিয়ন্ত্রিত নির্বাচন হয়েছে। সরকার যেখানে নির্বাচন সুষ্ঠু করতে চেয়েছে, সেখানে সম্পন্ন সুষ্ঠু নির্বাচন হয়েছে। যেখানে কাউকে পাস করিয়ে আনতে চেয়েছে, সেখানে সেভাবেই করেছে। সার্বিকভাবে পরিস্থিতি যেটা ছিল, সেখানে বলপ্রয়োগ, অর্থের প্রয়োগ করে বিশেষ করে সরকারি দলেরই স্বতন্ত্র প্রার্থী, তাদের মধ্যে ফ্রি স্টাইল ছিল, যে যত দখল করতে পারে। আমার আসনে একেবারে পারফেক্ট নির্বাচন হয়েছে। অনেক আসনে সরকার যেভাবে চেয়েছে, সেভাবে নির্বাচন হয়েছে।  

 

জাতীয় পার্টির কার্যালয়ে ঝামেলাপূর্ণ পরিবেশ তৈরির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের কথাবার্তা আমি যতটুকু দেখলাম এবং শুনলাম, এটা অদ্ভুত বিষয় আমার কাছে মনে হয়েছে। আমাদের অনেক নেতাকর্মীর কেন যেন একটা ধারণা হয়েছে, তাদের মনোনয়নও আমি দেব, টাকা পয়সাও আমি দেব, ভোটে পাস না করলে, তাদের আমি পাস করিয়ে আনব। এ ধরনের মনোবৃত্তি অনেকের মধ্যে জন্ম নিয়েছে। মনোনয়ন তো আমি দিইনি, মনোনয়ন বোর্ড দিয়েছে। অনেককেই দেখলাম মনোনয়ন চাননি, তারাও দেখলাম এখন দাবি করছেন। সবার সঙ্গে আলাপ-আলোচনা করে সব কিছুই স্বচ্ছভাবে করা হয়েছে।