আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

সংসদ নির্বাচন: আগাম প্রচারসামগ্রী সরানোর নির্দেশ ইসির

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ ১১:৫৩:০০ অপরাহ্ন | জাতীয়

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগাম প্রচারসামগ্রী সরাতে সংশ্লিষ্টদের নির্দেশ দিল নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সম্ভাব্য প্রার্থীদের নিজ খরচে তা সরাতে হবে।

 

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠিয়েছেন।

 

এতে উল্লেখ করা হয়েছে, সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

 

এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণাসামগ্রী থাকলে তা সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে। এজন্য সিটি করপোরেশন, পৌরসভাসহ বিভিন্ন সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের ক্ষেত্রে নির্দেশনা দেওয়া প্রয়োজন।

 

এ কারণে নির্ধারিত সময়ে প্রচারণাসামগ্রী অপসারণ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে নির্দেশ দিতে ওই নির্দেশনায় অনুরোধ জানানো হয়।

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।  

 

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।