আজ মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

শৃঙ্খলাভঙ্গের দায়ে প্রশিক্ষণে থাকা ২৫০ এসআইকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ০১:০৮:০০ অপরাহ্ন | জাতীয়

শৃঙ্খলাভঙ্গের দায়ে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত ২৫০ জন উপ-পরিদর্শক (এসআই) ক্যাডেটকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

মঙ্গলবার (২২ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করে পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) ইনামুল হক সাগর বলেন, শৃঙ্খলাভঙ্গের দায়ে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত ২৫০ জন উপ-পরিদর্শক (এসআই) ক্যাডেটকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

রাজশাহীর সারদায় থাকা বাংলাদেশ পুলিশ একাডেমিতে পুলিশে এসআই পদে চাকরির জন্য প্রার্থীকে মৌলিক প্রশিক্ষণ নিতে হয়। তবে এর আগে শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। পরীক্ষা দিতে হয় কম্পিউটার পরিচালনায়ও।

 

আর পর্যায়ক্রমে সব ধাপ শেষ হলে প্রার্থীকে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। এরপর চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকেই কেবল ‘আউটসাইড ক্যাডেট’ হিসেবে সারদায় এক বছরের জন্য মৌলিক প্রশিক্ষণ নিতে হয়। এবার আউটসাইড ক্যাডেট ব্যাচে মোট ৭০৪ জন ছিলেন। সাধারণতঃ প্রতি বছরের অক্টোবর-নভেম্বরে আউটসাইড ক্যাডেট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

 

পূর্ণ প্রক্রিয়ার অংশ হিসেবে পুলিশ একাডেমিতে পাসিং আউটের আনুষ্ঠানিকতার পর এখানে মৌলিক প্রশিক্ষণপ্রাপ্ত উপ-পরিদর্শকদের (এসআই) বিভিন্ন ইউনিটে মাঠপর্যায়ে কাজের জন্য পাঠানো হয়। সেখানে এক বছর শিক্ষানবিশকাল পূর্ণ হলে তাদের পুলিশের চাকরি স্থায়ীকরণ করা হয়।