আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

শাহ মোহছেন আউলিয়ার (র.) বার্ষিক ওরশ কাল বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক, আনোয়ারা : | প্রকাশের সময় : বুধবার ১৯ জুন ২০২৪ ০৬:০৪:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর
নব নির্মিত হযরত শাহ মোছেন আউলিয়ার মাজার

উপ মহাদেশের প্রখ্যাত আউলিয়া হযরত শাহ মোহছেন আউলিয়ার (র.) বার্ষিক ওরশ কাল বৃহস্পতিবার (২০ জুন) চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী রুস্তম হাটের দরগা প্রঙ্গনে অনুষ্ঠিত হবে। ওরশ উপলক্ষে হাজার হাজার ভক্তের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন প্রশাসন। এছাড়া পরিচালনা কমিটির পক্ষ থেকে থাকবে স্বেচ্ছাসেবক দল। ওরশে সরকারের মন্ত্রী, এমপি, মেয়রসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা মাজার জিয়ারতে আসবেন। ওরশের মুল আনুষ্ঠানিকতা বৃহস্পতিবার হলেও একদিন আগে ও একদিন পরেসহ তিনদিন ধরে ভক্তরা মাজারে আসা যাওয়া করেন।

ওরশের সার্বিক প্রস্ততি ও নিরাপত্তা নিয়ে আনোয়ারা উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহেল আহমদের সাথে পৃথক পৃথক বৈঠক করেন ওরশ ও মাজার পরিচালনা কমিটি। এসময় উপস্থিত ছিলেন, পরিচালনা কমিটির যুগ্ন মতোয়াল্লী আলহাজ¦ এসএম ফজলুল করিম ও এসএম জহিরুল ইসলাম,পরিচালনা কমিটির সদস্য এসএম আবু তাহের মিয়া, এসএম আয়ুব নূরী বাবুল, এসএম নেজাম উদ্দিন মাসুদ, এসএম জহির উদ্দিন, এসএম নজরুল ইসলাম, এসএম জসিম উদ্দিন, এসএম মনজুরুল ইসলাম, এসএম দিদারুল ইসলাম, এসএম আবুল কাশেম ছোটন, এসএম মনছুর, এসএম মহিউদ্দিন আনিস, এসএম ছালেক, এসএম মোজাম্মেল, এসএম নাজিম উদ্দিন, এসএম কফিল উদ্দিন ও সেক্রেটারী এসএম হাবিবুর রহমান।

পরিচালনা কমিটি জানায়, বৃহস্পতিবার সকাল থেকে ওরশের মূল আনুষ্ঠানিকতা শুরু হলেও বুধবার একদিন আগে থেকে ভক্তরা আসতে শুরু করেছে। এবছর ওরশে ১০ লাখ ভক্তের সমাগম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

থানার ওসি সোহেল আহমদ বলেন, ওরশে বাড়তি পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে, ওরশ উপলক্ষে অনেক প্রতারকচক্র ঘুরে বেড়াই, তাই ভক্তরা যেন সাবধানতা অবলম্বন করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. ইশতিয়াক ইমন বলেন, পরিচালনা কমিটি ও আইন শৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠক করে ওরশের সার্বিক প্রস্ততি নেওয়া হয়েছে। কোন ধরণের ধর্মীয় অনুভুতিতে যেন আঘাত না আসে সে বিষয়ে সতর্ক থাকতে ভক্তদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক জানান, হযরত শাহ মোছেন আউলিয়ার ওরশ আনোয়ারাবাসীর জন্য গৌরবের, নানা প্রান্ত থেকে আগত ভক্তদের প্রতি আনোয়ারার মানুষ যেন সার্বিক সহযোগিতা ও সম্মান করে সেদিকে লক্ষ্য রাখতে হবে। আগত ভক্তরা আমাদের মেহমান। কোন ধরণের অপ্রিতিকর ঘটনা যেন না ঘটে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

উল্লেখ্য প্রতিবছর আষাঢ় মাসের ৬ তারিখ হযরত শাহ মোহছেন আউলিয়ার (র.) বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়। ওরশে দেশের নানা প্রান্ত থেকে লাখ লাখ ভক্ত আশেকানের উপস্থিতিতে মাজার প্রাঙ্গণসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। সারাদিন ভক্তদের মাজার জিয়ারত, জিকির আজকার, ও তবারুক বিতরণ অনুষ্ঠিত হয়। রাতে মিলাদ কিয়াম ও আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ওরশ সম্পন্ন হবে।