আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

লোহাগাড়ায় ৬ স্পটে ২ লক্ষ ঘনফুট বালু জব্দ, আটক হয়নি কেউ!

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া: | প্রকাশের সময় : সোমবার ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৫:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

চট্টগ্রামের লোহাগাড়ায় অবৈধ বালু মহলের ৬ স্পটে অভিযান চালিয়ে ২ লক্ষ ৫ হাজার ৩শ ঘনফুট বালু জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বালু বহনে ব্যবহৃত ৩টি ড্রাম ট্রাক জব্দ করা হয়। অবৈধভাবে বালু উত্তোলনে জড়িত কাউকে আটক করতে পারেনি।

 

সোমবার (১১ সেপ্টম্বর) দিন ব্যাপী লোহাগাড়ার চুনতি ৯ নং ওয়ার্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালতেন এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান।

 

জব্দকৃত বালু সমূহ হচ্ছে- লোহাগাড়ার চুনতি জামতল এলাকায় ৩২,৬৪০ ঘনফুট, কিল্লাঘোনা বাজারের উত্তর পাশে ৪৮,৩৩৬ ঘনফুট,  গোড়ার চর ফারেঙ্গা কালের মুখ সংলগ্ন ৫১,৪৯৪ ঘনফুট, পেক্কাছড়ি ব্রীজের পাশে ২৬,৮২৬ ঘনফুট, সুয়ারগা ভিটায় ৫,৭০০ ঘনফুট ও পান্ত্রিশা উত্তর পাড়ায় ৪০,৩০৪ ঘনফুট।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান বলেন, চুনতি ৯নং ওয়ার্ড এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অবৈধ বালু উত্তোলন এর বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়। এতে প্রায় ২ লক্ষ ৫ হাজার ৩শ ঘনফুট বালু জব্দ করা হয়েছে এবং ৩টি ডাম্পার আটক করা হয়েছে । বালি উত্তোলনের কাজে ব্যবহৃত পাইপ ও মেশিন নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে। তবে বালু উত্তোলনে জড়িত লোকজন অভিযান টের পেয়ে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে পারি নাই। জনস্বার্থে ও পরিবেশ সুরক্ষায়  অবৈধ বালু উত্তোলন এর বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

 

অভিযানকালে চুনতি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহসিলদার) মো. ইদ্রিস ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।