আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

লোহাগাড়ায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও বিক্ষোভ

জাহেদুল ইসলাম, লোহাগাড়া : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৩১ অগাস্ট ২০২৩ ০৯:৫৭:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

চট্টগ্রামের লোহাগাডা উপজেলার আধুনগর রশিদের ঘোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বজলুর রহমানকে সাময়িক বরখাস্তের প্রতিবাদে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

বৃসপতিবার (৩১ আগস্ট) সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত বিদ্যালয় মাঠে ক্লাস বর্জন করে এ বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা প্রধান শিক্ষক মো. বজলুর রহমানেকে সভাপতি কর্তৃক নিয়ম বহির্ভুত বরখাস্ত  প্রত্যাহার করে বিদ্যালয়ে আগের মতো সু-শৃঙ্খল ফিরিয়ে আনার দাবী জানান। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন দাবী তুলে সেøাগান দিতে থাকেন। ধর্মীয় শিক্ষক মো. শহীদুল্লাহকে কথা বার্তা সুন্দর করারও আহবান জানান।

এদিকে শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও প্রতিবাদের খবর পেয়ে লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রাশেদুর ইসলামের নেতৃত্বে পুলিশের একটি টিম শিক্ষার্থীদের আশ্বস্থ করে ক্লাসে ফিরিয়ে নেন।

খবর পেয়ে স্কুল পরিদর্শন করেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান, লোহাগাড়া থানার ওসি মোহাম্মদ রাশেদুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম ও আধুনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ নাজিম উদ্দিন বিদ্যালয় পরিদর্শন করেন। 

সরেজমিন পরিদর্শনে জানা যায়, স্কুলের শৃঙ্খলা ভঙ্গের দায়ে শিক্ষার্থীকে মারধর ও ধর্মীয় শিক্ষকের সাথে হাতাহাতির ঘটনায় সৃষ্ট বিরোধ মীমাংসিত হয়। মীমাংসিত ঘটনা তুলে ধরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বজলুর রহমানকে দুই মাসের সাময়িক বরখাস্তের চিঠি ইস্যু করে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। এটি ঘোলাও পানিতে মাছ শিকারের মতো পরিস্কার। এ ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

রশিদের ঘোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমান বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাসরিন মাশকুরা রোকন’র স্বামী বাড়িতে এসে বরখাস্তের একটি খাম ধরিয়ে দেন। মুলত: মে মাসে সহকারী শিক্ষক মো. শহিদুল্লাহর সাথে ভুল বুঝাবুঝি ও স্কুল শিক্ষার্থীদের শৃঙ্খলা ভঙ্গের দায়ে প্রহার করার অজুহাত টেনে একক সিদ্ধান্তে বরখাস্ত করেছেন, যেটি আইন বহির্ভুত। শিক্ষার্থীরা বিষয়টি জেনে গত বুধবার থেকে ক্লাস বর্জন করেছেন, আজও তাই। তবে শিক্ষার্থীদের ক্লাসে ফিরাতে কষ্ট হচ্ছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মনজুর আলম বলেন, প্রধান শিক্ষক বজলুর রহমানকে সাময়িক ভাবে ২ মাসের জন্য সভাপতি বহিস্কার করেছে সেটির আইনগত কোন বৈধতা নেই। কোন প্রকার মিটিং ও সিদ্ধান্ত ছাড়া একক ভাবে বাহিস্কারের চিঠি ইস্যু করা হাস্যকর ছাড়া কিছ্ ুনয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিকে পাওয়া না যাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

লোহাগাড়া উপজেলা মাধ্রমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, রশিদের ঘোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বজলুর রহমানকে সভাপতি কর্তৃক একক সিদ্ধান্তে বহিস্কারের  প্রতিবাদে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছেন। সভাপতির এ্ক সিদ্ধান্ত আইন বহির্ভুত। শিক্ষার্থেিদর ক্লাস বর্জন ও বিক্ষোভের বিষয়টি জেনে স্কুল পরিদর্শন করেছি। শিক্ষার্থীদের দাবী আশ্বস্ত করে ক্লাসে ফিরিয়ে নেওয়া হয়েছে।

লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মো. রাশেদুল ইসলাম বলেন, রশিদার ঘোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমানকে বহিস্কারের প্রতিবাদে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ করার খবর পেয়ে পুলিশের একটি টিম নিয়ে পরিদর্শন করি। শিক্ষার্থীদের দাবী শুনেছি এবং প্রধান শিক্ষকসহ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও এলাকার গন্যমান্য ব্যক্তিদের সাথে কথা বলে শিক্ষাদের আশ্বস্ত করে ক্লাসে ফিরিয়েছি।