আজ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

লোহাগাড়ায় বাল্যবিয়ে বন্ধ ও জরিমানা, মুচলেখায় মেয়ের পিতার ক্ষমা প্রার্থী

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া: | প্রকাশের সময় : রবিবার ২৩ জানুয়ারী ২০২২ ১০:৩১:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

লোহাগাড়ার পুটিবিলা নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে বাল্যবিয়ে বন্ধ করল ও জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে ভ্রাম্যমাণ এ আদালত পরিচালনা করেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।

 

জানা যায়, লোহাগাড়ার পূর্ব কলাউজান গ্রামের বাসিন্দা মফিজুর রহমানের অষ্টম শ্রেণিতে পড়ুয়া মেয়ের সাথে একই উপজেলার পুটিবিলা গৌড়স্থান গ্রামের আবদুস সবুরের প্রবাস ফেরৎ ছেলে মো. আলমগীর (৩০) হোসেনের সাথে রোববার বিবাহ অনুষ্ঠানের আয়োজন চলছিল পুটিবিলা নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে। এমন সংবাদের ভিত্তিতে অভিযানে নামে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও থানা পুলিশ। পরে ১৭ বছর বয়সী সাবেকুন নাহার এর বিয়ের খবর পেয়ে তার অভিভাবকের কাছ থেকে মুচলেকা নিয়ে ২ হাজার টাকা জরিমানা আদায় করে বিয়ের আয়োজন বন্ধ করে দেওয়া হয়।

 

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ৮ম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী সাবেকু নাহারের বাবা ভ্রাম্যমাণ আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিবেন না বলে অঙ্গীকার করেন।

 

তিনি আরো বলেন, আগামীতে কাজী সাহেবরা বাল্য বিয়ে রেজিস্ট্রি করলে লাইসেন্স বাতিল করে জেল জরিমানা করা হবে বলে সতর্ক করা হয়। বাল্য বিয়ে একটি সামাজিক অপরাধ। এ ধরনে কাজে জড়িত ও সহায়তাকারীদের বিরদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া চেয়ারম্যান, মেম্বার, অভিভাবক ও স্থানীয় লোকজনকে বাল্য বিয়ের বিরুদ্ধে সচেতন করা হয় ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহবান জানানো হয়।

 

এসময় উপস্থিত ছিলেন, পুটিবিলা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন মানিক, লোহাগাড়া থানার এসআই মো. নুরুন্নবী, লোহাগাড়া সদর ইউপি সদস্য মো. নুরুল কবির, ভূমি অফিসের নাজির সমির চৌধুরী প্রমূখ।