আজ বৃহস্পতিবার ৯ মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলনে হুমকির মুখে কৃষি জমি

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া: | প্রকাশের সময় : বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ ০৮:০৬:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

লোহাগাড়ার পুটিবিলা গৌড়স্থান হরি খাল ও পার্শ্ববর্তী জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ককৃষি জমি হুমকির মুখে পড়েছে। সরেজমিনে পরিদর্শনে জানা যায়, পুটিবিলা ইউপি'র নব-নির্বাচিত সদস্য মো. ইকবাল চৌধুরীর নেতৃত্বে হরি খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। অনেকে রাজিনন বালু উত্তোলন কারীর নাম জানাতে।

 

স্থানীয় কৃষক মো. হাসান, আবুল কাশেম, আবুল হাসেম, শওকতত আলী ও বদিউল আলম জানান, মো. ইকবাল চৌধুরী দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিন বসিয়ে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সড়াইয়া নতুন পাড়াস্থ হরি খাল ও পার্শ্ববর্তী কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। যার ফলে কৃষি জমি ভেঙ্গে খালের গর্বে বিলীন হচ্ছে। আমাদের হুমকি দিয়ে যাচ্ছে। কোন অভিযোগ দিলে এলাকা ছাড়ারও হুমকি দেন বলে জানান তারা

 

অভিযুক্ত পুটিবিলা ইউপির ৮নং ওয়ার্ডের নব নির্বাচিত সসদস্য মো.  ইকবাল চৌধুরী বলেন, আমার খতিয়ানভুক্ত জায়গা থেকে বালু উত্তোলন করেছি আমি।

 

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মু. আহসান হাবীব জিতু বলেন, কোন খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা যাবে না। পুটিবিলার গৌড়স্থান নয়াপাড়াস্থ হরিখাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি এলাকার ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃ্ষক আমাকে জানিয়েছেন। শীঘ্রই অভিযান পরিচালনা করে বালু খেকোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।