আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

রাঙ্গুনিয়ার পাহাড় ধসে বিধ্বস্ত দশটি বসতঘর

রাঙ্গুনিয়া প্রতিবেদক: | প্রকাশের সময় : সোমবার ৭ অগাস্ট ২০২৩ ০৪:০০:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

রাঙ্গুনিয়ার বিভিন্ন ইউনিয়নে প্রবল বৃষ্টিতে পাহাড় ধসের ঘটনা ঘটে চলেছে। রোববার দিনগত গভীর রাতে উপজেলার পারুয়া ইউনিয়নে পাহাড় ধসে দুটি স্পটের দশটি বসতঘর বিধ্বস্ত হয়েছে। এতে কোন হতাহতের ঘটনা না ঘটলেও দুমড়েমুচড়ে গেছে ঘরগুলো। বাসিন্দারা কোনরকম প্রাণ নিয়ে বেরুতে পারলেও অধিকাংশ ঘরের মালামাল পাহাড় ধসে চাপা পড়েছে বলে জানান ক্ষতিগ্রস্তরা। 

 

পারুয়া ইউপি চেয়ারম্যান একতেহার হোসেন জানান, ইউনিয়নের ৬ নং ওয়ার্ড জঙ্গল পারুয়া এলাকার দুটি স্পটে অতি বৃষ্টির কারণে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে ওই এলাকার সোনাইছড়ি খালের উত্তর পাশে চারটি এবং দক্ষিণ পাশে ৬টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। এসব ঘরের বাসিন্দারা প্রাণে রক্ষা পেলেও তাদের অনেকেই ঘর থেকে কিছুই বের করতে পারেনি। এই স্পট ছাড়াও পারুয়ার আরও বিভিন্ন জায়গায় পাহাড় ধস হয়েছে। সার্বিক পরিস্থিতি ভাল নয় উল্লেখ করে তিনি পাহাড়ের গায়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা বাসিন্দাদের নিরাপদে সড়িয়ে নিতে পরিষদের সব ইউপি সদস্যসহ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে তিনি জানান। 

 

সুত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন পাহাড়ি অঞ্চলের বসবাসরত অন্তত ১০ হাজার বাসিন্দা পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। তাদের নিরাপদে সড়ে যাওয়ায় জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে বললেও অনেকেই ঝুঁকিপূর্ণ পরিবেশেই বসবাস করে চলেছে। দুর্গত মানুষের জরুরী আশ্রয় নিতে নিকটস্থ শিক্ষা প্রতিষ্ঠানকে সাইক্লোন সেন্টার হিসেবে ঘোষণা করেছে প্রশাসন।