আজ সোমবার ২০ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা জঘন্য অপরাধ : মানবাধিকার কমিশন

ঢাকা অফিস : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৯ ডিসেম্বর ২০২৩ ১০:০৩:০০ অপরাহ্ন | জাতীয়

রাজধানীর তেজগাঁওয়ে ট্রেনে আগুন দিয়ে চার জনকে পুড়িয়ে মারার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, রাজনীতি মানুষকে বাঁচিয়ে রাখার জন্য, মানুষকে মারার জন্য নয়। নিরীহ মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা জঘন্য অপরাধ।

 

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

 

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, উদ্দেশ্যমূলকভাবে জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটানো মানবাধিকারের চরম লঙ্ঘন। মানবাধিকার কমিশন রেলওয়ে কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং এসব ঘটনায় জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিতের আহ্বান জানাচ্ছে।

 

তিনি বলেন, নিরাপরাধ মানুষকে হত্যা ও রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি করার মতো এমন উদ্দেশ্যমূলক জনবিরোধী কর্মকাণ্ড প্রতিরোধ করতে হবে। যারা এ ধরনের কর্মকাণ্ড করেন বা এ ধরনের রাজনীতির পেছনে আছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

 

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আমরা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি। কেউ যদি অন্তর্ঘাতমূলক বা নাশকতামূলক কাজ করতে চায় তাহলে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে হবে, নজরদারি বাড়াতে হবে। এ ধরনের হত্যাকাণ্ড থেকে জনগণকে রক্ষা করতে হবে। সম্প্রতি ক্রমাগত রেল দুর্ঘটনার বিষয়টি জনমনে উদ্বেগ এবং আশঙ্কা সৃষ্টি করছে। জনমনে আস্থা ফেরাতে কাজ করতে হবে।