আজ সোমবার ২০ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

মহেশখালীতে ডাম্পার যোগে বালি পাচারের ধুম! পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

সরওয়ার কামাল, মহেশখালী : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ ০৪:০২:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের মোহরাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশের জমি ও ছড়া থেকে অবাধে চলছে বালু পাচার। প্রতিদিন বালু উত্তোলন করে বিভিন্ন স্থানে ডাম্পার যোগে নেওয়া হচ্ছে। 

যত্রতত্র বালি তোলার কারণে মহেশখালীর প্রধান সড়ক  হুমকির মুখে পড়েছে। নষ্ট হচ্ছে ফসলি জমি। বিলীন হচ্ছে জনপদ, রাস্তাঘাট ও বিদ্যালয়ের সীমানা। এমন পরিস্থিতিতে স্থানীয়রা বলেন, দ্রুত সময়ের মধ্যে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা না হলে পাশ্ববর্তী এলাকা গুলো  ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে। 

 বৃষ্টির সময় হোয়ানক মোহরাকাটায় চাষাবাদের জমি ও ছড়াতে  পাহাড়ী ঢলে আসা বালি জমা হয়। সেখান থেকে অবৈধভাবে বালু পাচারের জন্য একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠেছে। দিনে এবং রাতে সমান তালে ১০ থেকে ১২ টি ডাম্পার যোগে বালু উত্তোলন করে পাচার করা হচ্ছে। প্রতি ডাম্পার গাড়ীকে 

মাসোহারা দিতে হচ্ছে সিন্ডিকেট চক্রটিকে। এতে মাসে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি।

বাংলাদেশ পরিবেশ  আন্দোলন (বাপা) মহেশখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক বলেন, বালি উত্তোলন করে পাচারের কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। তাই বালি উত্তোলন বন্ধে প্রশাসনের অভিযান জরুরী বলে মনে করি।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীকি মারমা জানান, যারা অবৈধভাবে বালু উত্তোলন ও পাচার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।