আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বিদেশের কারাগারে ৯ হাজারের বেশি বাংলাদেশি বন্দি

ঢাকা অফিস : | প্রকাশের সময় : সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ০৯:২০:০০ অপরাহ্ন | জাতীয়

বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি বন্দি রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

 

হাছান মাহমুদ বলেন, আটক হওয়া বাংলাদেশির মধ্যে সবচেয়ে বেশি ৫ হাজার ৭৪৬ জন সৌদি আরবে। দ্বিতীয় সর্বোচ্চ ৫০৮ জন বন্দি রয়েছেন তুর্কিতে।

 

এ ছাড়া কাতারে ৪১৫ জন, গ্রিসে ৪১৪ জন, আবুধাবিতে ৪০৪ জন, দক্ষিণ আফ্রিকায় ৩৮৫ জন, মিয়ানমারে ৩৫৮ জন, মালয়েশিয়ায় ২১৯ জন, ইরাকে ২১৭ জন, চীনের বেইজিংয়ে ১৮৪ জন, হংকংয়ে ১২২ জন, জর্ডানে ১০০ জন, ইতালিতে ৮১ জন, সিঙ্গাপুরে ৬৬ জন, ইন্দোনেশিয়ায় ৪৯ জন, লেবাননে ২৮ জন, স্পেনে ১৯ জন, ব্রুনাইয়ে ১৬ জন, লিবিয়ায় নয়জন, কুনমিংয়ে সাতজন, কোরিয়ায় ছয়জন, মিশরে ছয়জন, থাইল্যান্ডে চারজন, শ্রীলঙ্কায় তিনজন, জাপানে দুজন, আলজেরিয়া ও পর্তুগালে একজন করে আটক রয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

 

আটক প্রবাসীদের মুক্তির বিষয়ে হাছান মাহমুদ বলেন, গত বছরের জুলাই থেকে চলতি মাস পর্যন্ত লিবিয়া থেকে মোট এক হাজার ২২৬ জন এবং ফ্রান্স ও ইউরোপের অন্য দেশের জেলখানা থেকে ৫১ জনকে প্রত্যাবাসন করা হয়েছে।

 

এছাড়া ভারত, মিয়ানমার ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের জেলখানা থেকে আরও এক হাজার ৯৫০ জনকে ফেরত আনা হয়েছে বলেও জানান তিনি।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে বাংলাদেশের দূতাবাসের কর্মকর্তারা নিয়মিতভাবে কারাগারে আটক বাংলাদেশি কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের দ্রুত মুক্তির ব্যাপারে সংশ্লিষ্ট জেল কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করেন।