আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

বাঁশখালী এস এস পাওয়ার প্ল্যানের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ জাতীয়গ্রেডে যুক্ত হবে শনিবার

এস এম শফিউল্লাহ, বাঁশখালী : | প্রকাশের সময় : শনিবার ২১ অক্টোবর ২০২৩ ০৭:১৩:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

চট্টগ্রামের বাঁশখালী গন্ডামারা ১৩২০ মেগাওয়াট এস এস পাওয়ার প্ল্যানের প্রথম ইউনিটের পর আজ শনিবার দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমও শুরু করতে যাচ্ছে

 

 শনিবার (২১ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে এই কার্যক্রম শুরু হবে।  এর মধ্যে দিয়ে দেশের প্রথম বেসরকারি ১৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ  জাতীয় গ্রেডে যুক্ত হচ্ছে। 

 

সকল পরীক্ষা নিরীক্ষা শেষে  কোন ধরনের যান্ত্রিক ত্রুটি না থাকলে আজ রাত ১২টা ১

থেকে এসএস পাওয়ার প্ল্যান্টের দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক জাতীয় গ্রেটে যুক্ত হবে। 

 

দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে ১৫ অক্টোবর থেকে এই সময়ে ৭২ ঘণ্টা পরিপূর্ণভাবে ইউনিটটি চালু রাখতে হয়েছে। সব ধরণের পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ায় এবার আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক উৎপাদন শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।

 

বিষয়টি নিশ্চিত করেছেন এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মো. ইবাদত হোসেন ভূঁইয়া তিনি বলেন, এই ইউনিট থেকে এখন ৬২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। শিগগির তা ৬৬০-৬৬০ মেগাওয়াটে রূপান্তরিত হবে বলে আমরা আশাবাদী। প্রথম ইউনিটের পর এবার দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হলে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

এর আগে ১৭ সেপ্টেম্বর মাসের  রাত ১২ টা ১ মিনিটে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। এই ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াটে বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। একমাসের মাথায় এবার চালু হচ্ছে দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন। 

 

বাণিজ্যিক উৎপাদন শুরুর আগে যেসব আনুষ্ঠানিকতা আছে তা দেখতে সরেজমিনে প্ল্যান্ট পরিদর্শন করেছেন পিডিবির উচ্চপর্যায়ের প্রতিনিধি দল।বৃহস্পতিবার প্ল্যান্টটি ঘুরে দেখেন। পিডিবি ঢাকার প্রধান প্রকৌশলী এবিএম জিয়াউল হক, কোল পাওয়ার জেনারেশনের পরিচালক রুকন উদ্দিন, একই সংস্থার উপ-পরিচালক নাজমুল হক, পিডিবির উপ-সচিব (কোম্পানি অ্যাফেয়ার্স) নাজমুল হুদা, পিডিবি ঢাকার সাবডিভিশনাল ইঞ্জিনিয়ার (এনার্জি অডিটিং) তামিম খান, ডিরেক্টরেট অব কোল পাওয়ার জেনারেশনের (ডিসিপিজি) সহকারী প্রকৌশলী সানজিদা পারভিন, পিডিবি ঢাকার পরিচালক (ডিজাইন অ্যান্ড ইন্সপেকশন-২) মো. শহীদুল ইসলাম, পিডিবি ঢাকার এনার্জি অডিটিং ইউনিটের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার মো. সোহেল হোসাইন সেরাজী।পরিদর্শনের বিষয়টি নিশ্চিত করে 

এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান অর্থ  কর্মকর্তা মো. ইবাদত হোসেন ভূঁইয়া। 

উল্লেখ্য এস এস পাওয়ার প্যান্টের  মালিকানায় রয়েছে দেশীয় খ্যাতনামা প্রতিষ্ঠান এস আলম গ্রুপ, চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচ টিজি। দেশীয় কোম্পানি এস আলমের অংশীদারিত্বের পরিমাণ ৭০ শতাংশ, আর চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচ টিজির হাতে রয়েছে ৩০ শতাংশ। বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার মধ্যে দিয়ে সরকারের সঙ্গে ২৫ বছরের চুক্তি বাস্তবায়নও শুরু হবে।