আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

পুকুরে মিলল মানুষের মতো দাঁতওয়ালা ‘নিরামিষ পিরানহা’

রকমারি ডেস্ক : | প্রকাশের সময় : বুধবার ২৬ জুলাই ২০২৩ ০৫:৪৪:০০ অপরাহ্ন | অন্যান্য

যুক্তরাষ্ট্রে একটি পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির এক মাছ, যার দাঁত দেখতে অনেকটাই মানুষের মতো। এ নিয়ে মানুষের কৌতুহলেরও যেন শেষ নেই। এরইমধ্যে ওই মাছের ছবি ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

লাইভ সায়েন্স-এর এক প্রতিবেদনের বরাত দিয়ে সোমবার (২৪ জুলাই) এনডিটিভিসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, গেল ১৫ জুলাই যুক্তরাষ্ট্রের ওকলাহোমার একটি এলাকায় পুকুরে মাছ ধরতে গিয়ে মানুষের মতো দাঁতওয়ালা একটি বিরল মাছ ধরে চার্লি ক্লিনটন নামে ১১ বছরের এক শিশু। 

পরে চার্লির ধরা ওই বিরল মাছের ছবি ওকলাহোমা ডিপার্টমেন্ট অব ওয়াইল্ডলাইফ কনজারভেশনের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে শেয়ার করা হয়।

সংস্থাটির মতে, মাছটি ‘পাকু’ প্রজাতির অন্তর্ভুক্ত। দক্ষিণ আমেরিকার স্থানীয় একটি প্রজাতির মাছের সঙ্গে এর মিল রয়েছে, যা পিরানহার সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। দেখতে একইরকম হওয়ায় এগুলোকে প্রায়শই ‘নিরামিষ পিরানহা’ হিসেবে উল্লেখ করা হয় এবং সাধারণত বাড়ির অ্যাকুরিয়ামে রাখার জন্য পোষা প্রাণী হিসেবে বিক্রি করা হয়। 

সংশ্লিষ্টরা বলছেন, এই মাছগুলো মানুষের জন্য ক্ষতিকারক না হলেও অন্য বন্যপ্রাণীর জন্য ক্ষতিকর হতে পারে। এই প্রজাতির মাছের আকার সাড়ে ৩ ফুট এবং ওজন ৮৮ পাউন্ড পর্যন্ত পৌঁছাতে পারে! আক্রমণাত্মক প্রজাতির এই মাছ বাস্তুতন্ত্রেরও ক্ষতি করতে পারে।

 আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি’র তথ্যানুসারে, এসব মাছের চ্যাপ্টা, মানুষের মতো দাঁত সম্ভবত তাদের বৈচিত্র্যময় সর্বভুক খাদ্যের ফল। যার মধ্যে রয়েছে ছোট মাছ, কাঁকড়া এবং মিঠা পানির গাছের ফল ও বাদাম।

 এদিকে, ভবিষ্যতে ‘পাকু’ ধরা পড়লে মাছটিকে পানির উৎস থেকে সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন ওয়াইল্ডলাইফ কনজারভেশনের কর্মকর্তারা।