আজ বুধবার ৮ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

পাহাড়ের কিংবদন্তি বীর বাহাদুরের ম্যুরাল উন্নয়নের প্রতীক

আল ফয়সাল বিকাশ | প্রকাশের সময় : মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ ০১:১১:০০ অপরাহ্ন | জাতীয়

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম বলেছিলেন ” স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে দেখ, স্বপ্ন সেটাই যেটা তোমাকে ঘুমাতে দেয় না"। এই সরল উক্তিটির জ্যান্ত উদাহরণ পার্বত্য রত্ম বীর বাহাদুর উশৈসিং। বীর বাহাদুর উশৈসিং ১৯৯১ সালে ২৭ ফেব্রুয়ারী পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে নৌকা প্রতীক এ বিজয়ী হন। আওয়ামীলীগ ক্ষমতায় যেতে না পারলেও সংসদ সদস্য হিসেবে তিনি পার্বত্য বান্দরবানকে আধুনিক বান্দরবানে রূপ দেয়ার স্বপ্ন দেখা শুরু করেন। বান্দরবানকে আধুনিকায়ন করার স্বপ্ন বাস্তবায়নে এখনো মরিয়া। এমন স্বপ্ন দেখা শুরু করেছিলেন এখন সেই স্বপ্ন তাকে ঘুমাতে দেয় না। আধুনিক নয় স্মার্ট বান্দরবান বিনির্মানের স্বপ্ন বাস্তবায়নই এখন বীর বাহাদুর উশৈসিং এমপি'র একমাত্র লক্ষ্য।  

বীর বাহাদুর উশৈসিং যার নামের মাঝে রয়েছে সম্প্রীতি ও সমৃদ্ধ বান্দরবানের প্রতিচ্ছবি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর বান্দরবানের ৭ উপজেলার  পাশাপাশি  রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার মানুষের ভাগ্য পরিবর্তনে নিরলসভাবে সমান তালে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থার অভুতপুর্ব উন্নয়ন পাহাড়ের অর্থনৈতিকে সমৃদ্ধ করেছে। স্মার্ট বান্দরবান বাস্তবায়নে  বীর দর্পে এগিয়ে যাচ্ছেন সদালাপী এই পার্বত্য মন্ত্রী। রাজধানীর চেয়ে বেশি সময় দিয়েছেন পাহাড় প্রান্তরে। খোজ খবর নিয়েছেন প্রতিটি এলাকার মানুষের চাওয়া পাওয়ার। কোথায় কি প্রয়োজন, কি লাগবে, কি দেয়া যায় তাই নিয়ে সারাক্ষণ চিন্তিত থাকেন। পাহাড়ের কুটিরে সাধারণ ঘরে জন্ম নেয়া শিক্ষা বান্ধব এই মন্ত্রী তার  নিরলস প্রচেষ্টার ফসল বান্দরবান বিশ্ববিদ্যালয়। শিক্ষা ক্ষেত্রে অসামান্যা অবদানের স্বীকৃতি সরূপ বান্দরবানের শিক্ষক সমাজ মহান এই ব্যক্তির প্রতি সম্মান জানিয়ে উপাধি দিয়েছেন শৈল জ্যােতি। 

বান্দরবান সরকারী কলেজ ছাত্রলীগের সাবেক আহবায়ক নাজমুল হোসেন বাবলু তার নিজ উদ্যোগে লামা পৌর বাসটার্মিনালে উন্নত-সমৃদ্ধ বান্দরবান এর ম্যুরাল নির্মাণ করে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিকে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত করেছেন। বাস টার্মিনালের জনসমাগম এলাকায় ম্যুরালটিটি প্রতিস্থাপিত হওয়ায় প্রতিদিন নজর পড়ছে হাজারো মানুষের। সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল হোসেন বাবলু'র ব্যাতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকে। 

লামা পৌর মেয়র মোঃ জহিরুল ইসলাম জানান, লামা বাস টার্মিনাল এলাকায় স্থাপিত পাহাড়ের উন্নয়নের ধারক পার্বত্য বীরের ছবি সম্বলিত ম্যুরালটি সার্বিক উন্নয়ন ও সমৃদ্ধ বান্দরবানের প্রতিচ্ছবি। বাস টার্মিনাল, হাসপাতাল আর উপজেলা শহরের প্রবেশ দ্বারে স্থাপিত ম্যুরালটি চলাচলকারী প্রতিটা মানুষের নজর পড়ছে। তিনি ম্যুরালটির সৌন্দর্য ধরে রাখার জন্য সকলের প্রতি আহবান জানান।