আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

পরবর্তী হজ্বের স্থানীয় হাজীদের জন্য আগেই রেজিস্ট্রেশন চালু করবে সৌদি সরকার

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৩ অগাস্ট ২০২২ ০৬:২৬:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

সৌদি আরবের হজ্ব ও উমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবের স্থানীয় যেসকল ব্যক্তিরা হজ্ব করতে ইচ্ছুক, তাদের জন্য আগামী সফর মাসের ১ তারিখে (সেপ্টেম্বরে) হজ রেজিস্ট্রেশন চালু করা হবে। এবারই প্রথমবারের মতো এতো আগে হজ্বের জন্য রেজিস্ট্রেশন চালু করছে মন্ত্রণালয়।

 

পরবর্তী হজে স্থানীয় হাজীদের জন্য আগেই রেজিস্ট্রেশন চালু করবে সৌদি সরকার। স্থানীয় হাজীদের কাউন্সিল এবং বিজনেস সলিউশন প্লাটফর্ম এর মুখপাত্রদের সাথে আলোচনা করেছে সৌদি হজ এবং উমরাহ মন্ত্রণালয়। আলোচনা শেষে আসন্ন হজ এর জন্য স্থানীয় হাজীদের হজ্ব রেজিস্ট্রেশন আগে চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়।

 

বর্তমানে হজ রেজিস্ট্রেশনে তিনটি বিভাগে রেজিস্ট্রেশন করা গেলেও আসন্ন হজে চতুর্থ আরেকটি বিভাগ যুক্ত করতে যাচ্ছে মন্ত্রণালয়। এই বিভাগটির নাম হবে “ইকোনমিক-২, এ বিভাগে রেজিস্ট্রেশন করা হাজীদের জন্য মিনা এর বাইরে অবস্থিত বিল্ডিংগুলোতে আবাসন এর ব্যবস্থা করা হবে। স্থানীয় হাজীরা সরাসরি সেখানে হজ্ব রেজিস্ট্রেশন করতে পারবেন, এবং, অনুমোদিত হাজীদের মধ্যে ২৫ শতাংশ ৬৫ বছরের অধিক বয়সীদের জন্য সংরক্ষিত করা থাকবে।

 

নতুন নিয়ম অনুযায়ী স্থানীয় হাজীদের রেজিস্ট্রেশন এর পরে ২৪ ডিসেম্বর, ২০২২ এর মধ্যে বিভাগ অনুযায়ী নির্ধারিত ফি জমা দিতে হবে। দুটি কিস্তিতে হজ এর জন্য ফি জমা দিতে পারবে হাজীরা। হজ রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে ফি এর প্রথম কিস্তি পরিশোধ করতে হবে হাজীদেরকে। এবং, জমাদিউল আউয়াল মাসের ৩০ তারিখ অর্থাৎ আগামী  ২৪ ডিসেম্বর, ২০২২ এর মধ্যে দ্বিতীয় কিস্তি পরিশোধ করতে হবে।

 

উল্লেখ্য তারিখের পরে যেসকল সম্ভাব্য হাজীদের রেজিস্ট্রেশন নিশ্চিত করা হবে, তাদেরকে রেজিস্ট্রেশন এর পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে সম্পূর্ণ ফি পরিশোধ করতে হবে।