আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩শে ভাদ্র ১৪৩১

নৈতিক শুদ্ধতার জন্য বিচার বিভাগের সকলকে যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে:- বিচারপতি রুহুল কুদ্দুৃস

মোঃ সরোয়ার হোসাইন লাভলু: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৩১ মার্চ ২০২২ ১০:১৭:০০ অপরাহ্ন | আইন-আদালত

 

 
চট্টগ্রামে বিচারালয় পরিদশর্নে আসা বাংলাদেশ সুপ্রীম কোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুৃস আইনজীবীদের সাথে মত বিনিময় সভায় বলেন- নৈতিক শুদ্ধতার জন্য বিচার বিভাগের সকলকে যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে
 
অদ্য ৩১.০৩.২০২২ইং তারিখ চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে বাংলাদেশ সুপ্রীম কোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস এর সহিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্যগণের এক মত বিনিময় সভা সমিতির সভাপতি আবু মোহাম্মদ হাশেমের সভাপতিত্বে এবং সমিতির সহসাধারণ সম্পাদক মো. এরশাদুর রহমান রিটুর সঞ্চালনায় আইনজীবী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস, চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলম, চট্টগ্রামের মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান, চট্টগ্রামের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চট্টগ্রামের চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিল এডহক কমিটির সদস্য মো. মুজিবুল হক। মত বিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন। উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, সহসভাপতি মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার), সহসাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক এম. সালাহ্উদ্দিন মনসুর চৌধুরী (রিমু), পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মো. তৌহিদুল বারী চৌধুরী, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, মো. মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মো. আবদুল্লাহ-আল-মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তার এবং সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী।
প্রধান অতিথির বক্তব্য হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস বলেন, নৈতিক শুদ্ধতার জন্য যথাসময়ে আদালত বসার বিষয়ে বিচারক ও আইনজীবীদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিচার বিভাগের প্রতিটি সদস্যকে আন্তরিকভাবে কাজ করতে হবে। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় আইনজীবী এবং বিচার বিভাগ একটি আরেকটির পরিপূরক হিসেবে কাজ করে। বিচারাধীন অনেক মামলায় পক্ষে-বিপক্ষে প্রার্থীকগণ আদালতে সময়ের আবেদন করে আদালতের বিচারকার্য ধীরগতি করে ফেলেন ফলে মামলা জট বৃদ্ধি পেতে থাকে। জনসংখ্যা বৃদ্ধি হয়েছে মামলা জট তুলনামূলকভাবে অনেক বেড়েছে। সে দিক বিবেচনা করে বর্তমানে বিচার ব্যবস্থায়ও আমূল পরিবর্তন করা হয়েছে। উক্ত বিষয়ে তিনি আইনজীবী ও বিচারকদের আন্তরিক সহযোগীতা কামনা করেন। শত প্রতিকূলতার মধ্যেও বিচারালয়ে একজন বিচারক ও আইনজীবী কর্মক্ষেত্রে সততার নির্দশন রাখবেন আমরা এটাই আশা করি। কোন অবস্থাতেই বিচার বিভাগের মান সম্মান ঐতিহ্য ক্ষতিগ্রস্থ হয় এমন কাজ করা থেকে আমাদের সকলকে বিরত থাকতে হবে। এছাড়া দুর্নীতিমুক্ত বিচার ব্যবস্থার বিষয়ে তিনি কোর্ট স্টাফদের বিরুদ্ধে নানান অভিযোগসমূহের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।