আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচন পর্যবেক্ষণে ইসির খরচে ৩৪ দেশ ও ৪ সংস্থাকে আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ২২ নভেম্বর ২০২৩ ১২:৫৭:০০ অপরাহ্ন | জাতীয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে চীন, রাশিয়া ও কানাডাসহ বিশ্বের ৩৪টি দেশ ও চারটি আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন পর্যবেক্ষণে এসব দেশ ও সংস্থার খরচ ইসির পক্ষ থেকে বহন করা হবে।

 

বুধবার (২২ নভেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

জানা গেছে, ভোট পর্যবেক্ষণে নিজ খরচে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া (ফেমবুসা) ভুক্ত পাঁচটি দেশকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া অ্যাসোসিয়েশন অব ওয়ার্ল্ড ইলেকশন বডিস (এ-ওয়েভ) ভুক্ত ১৬টি দেশ ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এর ১০টি সদস্য দেশকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপাশি একক দেশ হিসেবে চীন, জাপান ও সিঙ্গাপুরকে নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রণ জানিয়েছে কমিশন।

 

আমন্ত্রিত দেশগুলোর তালিকায় ভারত, নেপাল, ভুটান, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সৌদি আরবসহ মোট ৩৪টি দেশ রয়েছে।

 

এ ছাড়া চারটি আন্তর্জাতিক সংস্থা সার্ক, ফেমবুসা, এ-ওয়েভ ও ওআইসিকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে কমিশন। নির্বাচন পর্যবেক্ষণে এসব দেশ ও সংস্থার খরচ ইসির পক্ষ থেকে বহন করা হবে বলে জানা গেছে।

 

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।