আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

নাভালনির মৃত্যু: পুতিনকে দায়ী করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ০২:৩৯:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

গতকাল (১৬ ফেব্রুয়ারি) এক ভাষণে তিনি বলেন,  নাভালনির সঙ্গে যা ঘটেছে তা পুতিনের বর্বরতার প্রমাণ।

 

নিজের লোকদের ওপরই ভয়ানক অপরাধ ঘটাচ্ছেন পুতিন। কোনো ভুল করবেন না, নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী।

এদিকে নাভালনির মৃত্যুর জন্য যুক্তরাজ্যও সম্পূর্ণভাবে রুশ সরকারকে দায়ী করছে। যুক্তরাজ্যে রুশ দূতাবাসের কূটনীতিকদের তলব করে বিষয়টি স্পষ্ট করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

 

১৬ ফেব্রুয়ারি রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বলে পরিচিত সরকারবিরোধী নেতা ও দুর্নীতিবিরোধী আন্দোলনকর্মী আলেক্সেই ‍নাভালনি (৪৭) কারাবন্দি অবস্থায় মারা যান।

 

রুশ কারা কর্তৃপক্ষ বলেছে, কারাগারে হাঁটাহাঁটির সময় তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর অচেতন হয়ে পড়লে চিকিৎসক ও অ্যাম্বুলেন্স ডাকা হয়। স্বাস্থ্যগত প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হলেও কোনো ফল মেলেনি। চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

 

পুতিনের শাসন ব্যবস্থার কট্টর সমালোচক নাভালনি বারবার গ্রেপ্তার ও কারাবরণ করেছেন। সবশেষ ২০২১ সালে একটি জালিয়াতির মামলায় তাকে কারাদণ্ড দেওয়া হয়। এরপর উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে ২০২৩ সালের আগস্টে তাকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সবমিলিয়ে ৩০ বছরের কারা সাজা ভোগ করছিলেন নাভালনি। যদিও তিনি সব অভিযোগ অস্বীকার করেছিলেন।