আজ সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
গভীর পাহাড়ে এলাকাবাসী ও সিপিজি দলের দুঃসাহসিক অভিযান

ডাকাতের আস্তানা হতে ৩ বনকর্মীকে ৭২ ঘন্টা পর উদ্ধার

আমান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) : | প্রকাশের সময় : সোমবার ৪ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৪৫:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

গহীন পাহাড়ে দুই শতাধিক এলাকাবাসী ও অর্ধ শতাধিক  সিপিজি দলের সমন্বয়ে দুঃসাহসিক অভিযান চালিয়ে অপহরণের ৭২ ঘন্টা পর পাহারা দলের ৩ সদস্যদের উদ্ধার করেছে। 

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুর একটারদিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের লেদা এলাকা বরাবর গহীন পাহাড়ে তৈয়ুব কাটা নামক পাহাড়ের উত্তর পাহাড়ে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়।

373103956_338925908565699_7727913426772479209_n

এসময় দুর্বৃত্তদের ফেলে যাওয়া আগ্নেয়াস্ত্রসহ বিভিন্ন সরঞ্জামাদী উদ্ধার করা হয়েছে বলেও জানা গেছে। 

অপহৃতদের জীবিত উদ্ধার করা হলেও তাদের প্রচুর শারিরীক নির্যাতন চালিয়েছে অপহরণকারীরা। 

উদ্ধারকৃতরা হলেন- আবদুল মালেকের ছেলে মোহাম্মদ শাকের (২৪),মৃত আবদুল শুক্কুরের ছেলে আব্দুর রহিম (৩৭) ও মৃত বকসু মিয়ার ছেলে আব্দুর রহমান (৩২)। 

এলাকাবাসী, অপহৃতের আত্মীয়স্বজন ও সংশ্লিষ্ট প্রশাসনের সাথে কথা বলে জানা গেছে, ন্যাচার পার্কে বন পাহারা দিতে গিয়ে গত শুক্রবার নিখোঁজ হন তিন বনপ্রহরী। এদিন তাদের পাহাড়েসহ বিভিন্ন জায়গায় খোঁজার পরও পাওয়া যায়নি। এর একদিন পর মুঠোফোনে ৬০ লাখ টাকা মুক্তিপণ দাবী করলে জানতে পারে তারা পাহাড়ি সশস্ত্র দূর্বৃত্তদের হাতে জিম্মি রয়েছেন। সর্বশেষ ১০ লাখ টাকা করে ৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি করছিল।

এদিকে, স্থানীয় মেম্বার মোহাম্মদ আলী, এলাকাবাসী,  বন বিভাগ ও পুলিশ কয়েক দফা অভিযান চালালেও উদ্ধার করতে ব্যর্থ হয়। কিন্তু আশা ছেড়ে না দিয়ে বিরামহীনভাবে বিভিন্ন সোর্সের মাধ্যমে খবরা-খবর নিয়ে বনপ্রহরী বা কমিউনিটি পেট্রোল গ্রুপ (সিপিজি) দলের অর্ধ শতাধিক সদস্য ও দমদমিয়া এলাকাসহ প্রায় দেড় শতাধিক জনগণ, পুলিশ ও বনবিভাগ ঐক্যবদ্ধ হয়ে সকাল থেকে পাহাড়ে উদ্ধার অভিযান চালায়। গহীন ওই পাহাড়ে পায়ের চিহ্ন ও বিভিন্ন আলামত ধরে সামনের দিকে এগুতে থাকে। এক পর্যায়ে দুপুর ১ টার দিকে তৈয়ব কাটা নামক গহীন পাহাড়ের উত্তরে দুর্বৃত্তদের আস্তানা দেখতে পেয়ে দূর্বৃত্তরা কিছু বুঝার আগেই হানা দিলে দিকবিদিক প্রায় ১৬-১৮ জন দুর্বৃত্ত পালিয়ে যায়। পরে ওই আস্তানা হতে হাত ও চোখ বাঁধা অবস্থায় অপহৃত তিনজনকে উদ্ধার করা হয়।

স্থানীয় মেম্বার মোহাম্মদ আলী জানান, পুলিশ, বন বিভাগ ও স্থানীয় জনগনের অক্লান্ত অভিযানে অক্ষতাবস্থায় তিন জনকে উদ্ধার করা হয়েছে। ভবিষ্যতে স্থানীয়দের এভাবে জিম্মি করা হলে কঠোর হস্তে দমন ও দূর্বৃত্তদের তছনছ করে দেওয়া হবে। 

টেকনাফ থানার ওসি (তদন্ত) নাসির উদ্দীন মজুমদার জানান, গভীর পাহাড়ে অভিযান চালিয়ে অপহৃতদের উদ্ধার করা হয়েছে।  এব্যারে সন্ধায় প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য,গত শুক্রবার সকালে ন্যাচার পার্কের বন পাহারা দিতে গিয়ে হ্নীলা ইউনিয়নের দমদমিয়া এলাকায় বাসিন্দা ও সিপিজি বন পাহারা দলের এই তিন সদস্য নিখোঁজ হয়েছিলেন।