আজ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

জট খুলছে ইউক্রেনের, শস্য রপ্তানিতে নতুন আশা

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : সোমবার ২৩ মে ২০২২ ০৭:০১:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

রুশ আক্রমণে ইউক্রেনের প্রধান সমুদ্র বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বিকল্প পথে নির্ভরতা বাড়ছে দেশটির। গত এপ্রিলে যেখানে ১০ লাখ টন শস্য রপ্তানি করেছিল ইউক্রেনীয়রা, চলতি মাসে তার পরিমাণ বেড়ে ১৫ লাখ টনে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। সোমবার (২৩ মে) এ কথা জানিয়েছেন ইউক্রেনের কৃষিপণ্য ব্যবসায়ীদের সংগঠন ইউক্রেনিয়ান অ্যাগ্রারিয়ান বিজনেস ক্লাব অ্যাসোসিয়েশনের মহাপরিচালক রোমান স্লাস্টন। খবর রয়টার্সের।

এক ব্রিফিংয়ে তিনি বলেছেন, তাদের প্রাথমিক লক্ষ্য ছিল প্রতি মাসে শস্য রপ্তানির পরিমাণ ৩০ লাখ টনে পৌঁছানো। তবে রুশ সৈন্যরা ইউক্রেনের প্রধান সমুদ্র বন্দর অবরুদ্ধ করায় এর পরিমাণ কমে গেছে।

বিশ্বের অন্যতম প্রধান গম ও ভুট্টা রপ্তানিকারক ইউক্রেন। কিন্তু রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে কয়েক মাস ধরে দেশটির রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। তার ফলে বিশ্ববাজারে বেড়ে গেছে গম, ভুট্টার মতো খাদ্যশস্যের দাম।

রয়টার্সের খবর অনুসারে, ইউক্রেনে প্রায় আড়াই কোটি টন শস্য আটকে রয়েছে। রুশ আক্রমণে দেশটির বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় সেগুলো বের হতে পারছে না। ইউক্রেন তার বেশিরভাগ পণ্যই সমুদ্রবন্দর দিয়ে রপ্তানি করতো। তবে রাশিয়ার আক্রমণের পর থেকে দেশটি ট্রেনে অথবা তুলনামূলক ছোট দানিউব নদীবন্দর দিয়ে রপ্তানি কার্যক্রম চালাতে বাধ্য হচ্ছে।

মানুষ চলাচলে সুবিধার পাশাপাশি ইউক্রেনের রপ্তানি বাড়ানোর লক্ষ্যে গত রোববার (২২ মে) যৌথ সীমান্ত কাস্টমস নিয়ন্ত্রণ ও একটি বিশেষ রেলওয়ে কোম্পানি চালুর বিষয়ে সম্মত হয়েছে পোল্যান্ড। এদিন কিয়েভে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার মধ্যে এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।