আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

জঙ্গি দল জামাতুল আনসারের ‘আমির’ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : সোমবার ২৪ জুলাই ২০২৩ ০৩:১৯:০০ অপরাহ্ন | জাতীয়

মুন্সিগঞ্জের লৌহজংয়ে এক বাড়ি ঘিরে অভিযান চালিয়ে নতুন জঙ্গি দল জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার কথিত আমির মো. আনিসুর রহমান ওরফে মাহমুদসহ তিনজনকে গ্রেফতারের কথা জানিয়েছে র‌্যাব।

 

রবিবার রাত ৩টা থেকে লৌহজং উপজেলার বড় নওপাড়া গ্রামে এই অভিযানে ওই বাড়ি থেকে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র, বোমা তৈরির সরঞ্জাম, উগ্রবাদী পুস্তিকা ও নগদ টাকা জব্দ করার কথা জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।

 

ওই বাড়ির মালিক আনোয়ারা বেগমের স্বামী বদিউর রহমান মারা গেছেন, ছেলেরা আলাদা থাকায় ওই বাড়ি তিনিই দেখভাল করেন।

 

আনোয়ারা বেগম জানান, তার একতলা ভবনের দুটি কক্ষ তিন দিন আগে ভাড়া নেন হাসান নামের একজন। এক পরিবারের সদস্য পরিচয় দিয়ে তিনজন পুরুষ বাসায় ওঠেন, পরিবারের নারী সদস্যরা পরে আসবেন বলে সে সময় তারা জানান।

 

তিনি বলেন, “ভাড়া ঠিক হয়েছিল এক হাজার টাকা বিদ্যুৎ বিলসহ মোট ৫ হাজার টাকা। নতুন ভাড়াটেরা বলেছিল, জাতীয় পরিচয়পত্র দুই দিন পরে দেবে।”

 

আনোয়ারা বলেন, “রাত ৩টার দিকে হঠাৎ তার বাড়ি ঘেরাও করে অভিযান শুরু করে র‌্যাব। পরে নতুন ভাড়াটেদের তিনজনকেই গ্রেফতার করে নিয়ে যায়।”

 

র‌্যাব কর্মকর্তা ইমরান খান বলেন, “ওই বাড়িতে জঙ্গিরা অবস্থান করছে এমন খবর আমাদের কাছে ছিল। এর ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করে র‌্যাব।”

 

আজ সোমবার (২৪ জুলাই) ঢাকায় সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন এই র‌্যাব কর্মকর্তা।

 

এর আগে গত ২৩ জুন রাতে ঢাকার ডেমরা থেকে এই জঙ্গি দলের নেতা শামিন মাহফুজ ও তার স্ত্রীকে গ্রেফতার করার কথা জানায় পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

 

পুলিশের এই বিশেষায়িত বাহিনীর ভাষ্য, শামিন মাহফুজই জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ‘প্রতিষ্ঠাতা’।

 

তবে র‌্যাবের ভাষ্য, এ সংগঠনের ‘প্রধান ব্যক্তি’ বা আমির হচ্ছেন কুমিল্লার আনিসুর রহমান ওরফে মাহমুদ। শামিন মাহফুজ এই সংগঠনের ছয় নম্বর শুরা সদস্য।