আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১

চকরিয়ায় ১০ ইউপি নির্বাচন : আতঙ্ক ছাপিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচনে যেসব প্রার্থী নির্বাচিত হলেন আ:লীগ-৫, স্বতন্ত

এম.মনছুর আলম, চকরিয়া : | প্রকাশের সময় : সোমবার ২৯ নভেম্বর ২০২১ ০৩:১০:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

নির্বাচন কমিশনের ঘোষিত তপসিল অনুসরণে তৃতীয় ধাপে চকরিয়া উপজেলার ১০ ইউনিয়ন পরিষদ নির্বাচন সকল জল্পনা-কল্পনা ও আতঙ্ক ছাপিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পেরেছে প্রশাসন। সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত এসব ইউনিয়নের ৯১টি কেন্দ্রে ভোটগ্রহন অনুষ্ঠান সম্পন্ন হয়। নির্বাচন উপলক্ষ্যে প্রতিটি কেন্দ্রে উৎসবমুখর পরিবেশ দেখা যায়।

এদিকে চকরিয়া উপজেলার ১০ ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোটগ্রহন শেষে গণনার পর ফলাফল ঘোষণা করা হয়েছে। রাতে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় স্ব স্ব রিটার্নিং কর্মকর্তা এসব ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে এসব ইউনিয়নে যাদেরকে বেসরকারীভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত করা হয়েছে তারা হলেন, পশ্চিম বড় ভেওলা ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, নিকটতম প্রতিদ্বন্ধি বিদ্রোহী প্রার্থী রবিউল এহেছান,  কোনাখালী ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী দিদারুল হক সিকদার, নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী রুহুল কাদের মানিক, বিএমচর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী এস এম জাহাঙ্গীর আলম, নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বদিউল আলম, ঢেমুশিয়া ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মঈন উদ্দিন চৌধুরী, তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী নুরুল আলম জিকু,

বদরখালী ইউনিয়নে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী নুরে হোছাইন আরিফ, নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী আ ন ম হেফাজ সিকদার, পূর্ব বড় ভেওলা ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী (শহীদ নাছির উদ্দিন নোবেল সহধর্মিণী) ফারহানা আফরিন মুন্না, তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আরিফ দুলাল,

লক্ষ্যাচর ইউনিয়নে আওয়ামীগের মনোনীত প্রার্থী খ.ম আওরঙ্গজেব বুলেট, তার নিকটম

প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী নুর মোহাম্মদ মানিক, কাকারা ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী শাহাব উদ্দিন, তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শওকত ওসমান, কৈয়ারবিল ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মক্কী ইকবাল হোসেন, তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী আফজলুর রহমান চৌধুরী।

তবে কয়েকটি ইউনিয়নে চোয়ারম্যান  সমর্থিত প্রার্থীরা কেন্দ্রে প্রভাব বিস্তার করে ভোট ডাকাতির চেষ্টা করলেও তা কোন কাজে আসেনি। প্রশাসনের কঠোর পদক্ষেপের কারণে তাদের সেই চেষ্টা ভন্ডুল হয়ে যায়। তবে সামগ্রিক ভাবে অন্যান্য কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহন হয়।

 

কক্সবাজার সহকারি পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) তফিকুল আলম বলেন, ‘আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহন অনুষ্ঠান সম্পন্ন করতে। এতে সব ধরণের আতঙ্ক ছাপিয়ে ভোটগ্রহন সম্পন্ন শেষে কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা চলছে।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, বিছিন্ন ছোট-খাটো ঘটনা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মাধ্যমে উৎসব মুখর পরিবেশে ভোটগ্রহন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

 

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ জানান, প্রতিটি কেন্দ্রে পুলিশ, আনসার, বিজিবি ও র‍্যাব আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে কাজ করে। এছাড়া ১০টি ইউনিয়নে পুলিশের মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, বিজিবি ও র‌্যাবের কয়েকটি টিম বিভক্ত হয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করে। মাঠে ছিলেন ৪জন সিনিয়র সহকারী পুলিশ সুপার, ১জন অতিরিক্ত পুলিশ সুপার। এই নিরাপত্তা বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন চারজন বিচারিক ম্যাজিস্ট্রেট ও ২৩জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। জেলা প্রশাসকের প্রতিনিধি হয়ে নির্বাচন মনিটরিং করেন অতিরিক্ত জেলা প্রশাসক। সবমিলিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সাড়ে ৩ হাজার সদস্য কাজ করে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন করতে।

উল্লেখ্য, ১০ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩০জন এবং সাধারণ সদস্য পদে ৯০ জন প্রার্থী নির্বাচনে বেসরকারি ভাবে বিজয়ী হন।