আজ মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১
৩টি গাড়ি ও স্কেভেটর জব্দ : আটক ৪ ব্যক্তিকে ১ মাসের সাজা, ৪ লক্ষ টাকা জরিমানা

চকরিয়ায় রাতের আঁধারে অবৈধ বালু উত্তোলনে প্রশাসনের অভিযান

এম.মনছুর আলম, চকরিয়া : | প্রকাশের সময় : মঙ্গলবার ৮ অক্টোবর ২০২৪ ০৯:১০:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করে ডুলাহাজারা রংমহল থেকে অবৈধ ভাবে 

 

বালু উত্তোলন করে বিক্রির দায়ে 

 

অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এসময় বালু সরবরাহের কাজে ব্যবহৃত ৩টি পিকআপ (ডাম্পার) গাড়িসহ স্কেভেটর জব্দ ও ঘটনাস্থল থেকে ৪ জনকে আটক করা হয়েছে।  

 

সোমবার রাতে চকরিয়া উপজেলার ডুলাহাজারা রংমহল বালুর পয়েন্টে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফান উদ্দিনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

 

চিরিংগা ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা আবুল মনসুর আহমেদ অভিযানের ব্যাপারে জানান, ডুলাহাজারা ইউনিয়নের রংমহল বালুর এলাকায় স্থানীয় কতিপয় অসাধু বালু ব্যবসায়ী বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করে দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে সোমবার রাত সাড়ে ১০টার দিকে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করেন। ইতিপূর্বেও প্রশাসন বালু উত্তোলন  বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযানও পরেও থামছেনা বালু উত্তোলন। অভিযান সময়ে বালু বিক্রি ও সরবরাহের কাজে নিয়োজিত তিনটি পিকআপ (ডাম্পার) গাড়ি ও একটি স্কেভেটরসহ ৪ জনকে আটক করা হয়। পরে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: এরফান উদ্দিন সংশ্লিষ্ট আইনে বালু সরবরাহ কাজে জড়িত থাকার দায়ে আটক ৪ জনকে এক মাসের করে সাজা প্রদান করেন এবং জব্দকৃত ৪টি গাড়ির মালিককে ১ লক্ষ টাকা করে অর্থদন্ড প্রদান করে ছেড়ে দেয়া হয়ছে। 

 

 

অভিযানকালে চিরিংগা ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা আবুল মনসুর আহমদ ছাড়াও ভ্রাম্যমাণ আদালতের পেশকার মনির উদ্দিন, চকরিয়া থানা পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানের ব্যাপারে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: এরফান উদ্দিন বলেন, ডুলাহাজারা রংমহলে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করেন। অভিযানের সময় বালুর কাজে ব্যবহৃত ৪টি গাড়ি জব্দ করে ৪ জনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে। এসময় বালি ও মাটি উত্তোলন অপরাধ স্বীকার করায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন- ২০১০ এর আলোকে জড়িত ৪ ব্যাক্তিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া জব্দকৃত প্রতিটি গাড়ির মালিকদের ১ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে।

 

 

তিনি আরো বলেন, অবৈধ বালু উত্তোলনে যারা জড়িত থাকুক না কেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি প্রশাসনের এ অভিযান 

 

অব্যাহত থাকবে বলে তিনি জানান।