আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

চকরিয়া কোরক বিদ্যাপীঠ আবাসিক শিক্ষার্থীদের মেধা নির্ভর ও লেখাপড়ার মানোন্নয়নে মাসিক পরীক্ষা শুরু

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৮:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

দক্ষিণ চট্টগ্রামের অন্যতম ও কক্সবাজারের  শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ ছাত্রাবাস (হোস্টেলে) অবস্থানরত ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মানোন্নয়নে ও মেধা নিরীক্ষণের লক্ষ্যে অতীতের মতো এবারও শুরু হয়েছে মাসিক মূল্যায়ন পরীক্ষা। 

 

শনিবার (৯সেপ্টেম্বর) বিকাল ২টায় মাসিক এ মূল্যয়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ওইদিন 

পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য শওকত হোসেন, নুরুল মোক্তাদির লিটন, সাংবাদিক এম.মনছুর আলম ও বিদ্যালয়ের হোস্টেল সুপার শফিউল আলম। 

এদিকে, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের বিদ্যালয়ের দাপ্তরিক কাজে চট্টগ্রামে অবস্থান করার কারনে উপস্থিত না থাকলেও তিনি ছাত্রাবাস (হোস্টেলে) অবস্থানরত ছাত্র-ছাত্রীদের মূল্যয়ন পরীক্ষার বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রেখে সার্বিক ভাবে তদারকি করছেন। 

 

জানাগেছে, চকরিয়া কোরক বিদ্যাপীঠ ছাত্রাবাসে অবস্থানরত শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানের পাশাপাশি মেধা নির্ভর শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে এবং পড়া-লেখার মানোন্নয়নে নিয়মিত মাসিক পরীক্ষার কার্যক্রম হাতে নেয় বিদ্যালয়ের হোস্টেল কর্তৃপক্ষ। এরই আলোকে অনুষ্ঠিত হয়  মাসিক মূল্যয়ন পরীক্ষা। হোস্টেলে অভিজ্ঞ শিক্ষকদের সুপরিকল্পিত কার্যকর শ্রেণি পাঠদান ও মেধা নির্ভর মানসম্মত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীকে পাঠদানের ওপর শিক্ষার গুণগত মান নিরীক্ষণের প্রয়াসে এই মাসিক পরীক্ষা কার্যক্রম চালু করা হয়। হোস্টেলের শিক্ষার্থীদের জন্য আলাদা সিলেবাস তৈরী করে মাসিক পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে সূত্রে জানায়।

 

চকরিয়া কোরক বিদ্যাপীঠের হোস্টেল সুপার মাস্টার শফিউল আলম জানান, হোস্টেলে যে সমস্ত শিক্ষার্থীরা রয়েছে তাদের পড়া-লেখার মানোন্নয়ন বৃদ্ধি ও মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে আমরা এই কার্যক্রম গ্রহণ করি। মূলত: বিদ্যালয় কর্তৃক প্রদেয় বার্ষিক পরীক্ষার সিলেবাস কে তিন ভাগে ভাগ করে হোস্টেলের শিক্ষার্থীর জন্য আলাদা ভাবে সিলেবাস তৈরী করে মাসিক পরীক্ষার ব্যবস্থা করা হয়। যেন হোস্টেলের কোন শিক্ষার্থী প্রাইভেট পড়ার প্রয়োজনীয়তা অনুভব না করে এবং বার্ষিক পরীক্ষায় শিক্ষার্থীরা যেন সব্বোর্চ ভাল রেজাল্ট উপহার দিতে পারে।

 

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের বলেন, শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে গেলে আগে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। দেশে শিক্ষা প্রতিষ্ঠান পর্যাপ্ত রয়েছে। অভাব শুধু মানসম্মত শিক্ষা ব্যবস্থা। তারই আলোকে ছাত্রাবাসে অবস্থানরত শিক্ষার্থীদের যথাযথ পাঠদানে কতটুকু মেধা সম্পন্ন হয়েছে তার সক্ষমতা যাচাই করতে এ মাসিক পরীক্ষা নেয়া হচ্ছে। 

শিক্ষার গুণগত মান নিশ্চিত করণে হোস্টেলের শিক্ষার্থীর জন্য পরীক্ষার এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি জানান।