আজ শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : শনিবার ৮ জানুয়ারী ২০২২ ১০:৪৭:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

রোহিঙ্গা সংকট মোকাবেলায় তুরস্ক সবসময় বাংলাদেশের পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে বলে মন্তব্য করেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু। 

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার পরিচয় দিয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান এবং জীবন ধারণে সাহায্য করে আসছে। যা ইতিহাস হয়ে থাকবে। 

সোলাইমান সয়লু শনিবার (৮ জানুয়ারি) সকালে উখিয়া উপজেলার  বালুখালী ৯ নং রোহিঙ্গা ক্যাম্পে গেলো বছরের ২২ মার্চের অগ্নিকান্ডে পুড়ে যাওয়া তার্কিশ সরকারি সংস্থা আফাদ পরিচালিত ৫০ শয্যার ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রশংসা করেন তুরষ্কের স্বরাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে মাদার অব হিউমিনিটি বলে উল্লেখ করেন। 

তিনি রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ব্যবস্থার ভূয়সী প্রসংশা করেন।   

অনুষ্ঠানে বাংলাদেশের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বক্তব্য রাখেন।

তিনি রোহিঙ্গা ক্যাম্পে তুরষ্কের সহযোগীতামূলক কর্মকান্ডের জন্য ধন্যবাদ জানান। 

দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে বলে উল্লেখ করেন।

পরে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী একই এলাকায় অগ্নিকান্ডে আশ্রয়হারা রোহিঙ্গাদের জন্যে নির্মানাধীন অস্থায়ী আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন।

এসময় তিনি রোহিঙ্গা যুবকদের সাথে কিছুটা সময় খেলায় মাতেন, আর বিভিন্ন বয়সের মানুষের সাথে কথা বলেন।

রোহিঙ্গা বাচ্চারা বাংলাদেশ এবং তুরস্কের পতাকা নেড়ে তাকে স্বাগত জানায়। তিনি বাচ্চাদের সাথে হাসিমুখে কথা বলেন এবং প্রত্যেকের নাম জিজ্ঞাসা করেন। 

পরে তিনি ১৭ নং রোহিঙ্গা ক্যাম্পে তুর্কি রেড ক্রিসেন্টের স্বাস্থ্য সেবা কার্যক্রম এবং তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশন পরিচালিত রোহিঙ্গা দ্বারা সাবান তৈরীর কারখানা পরিদর্শন করেন। 

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ভাইস মিনিস্টার ইসমাইল ছাতাকলু,স্বাস্থ্য মন্ত্রনালয়ের ভাইস মিনিস্টার খালিল বল দামির,তুরস্কের দুজন সাংসদ, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসান, ডিআইজি মোঃ আনোয়ার হোসেন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ, পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান, সংশ্লিষ্ট এপিবিএন অধিনায়কসহ পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 

১৪ এপিবিএন আওতাধীন তুরষ্কের স্থাপনা পরিদর্শন শেষে তিনি বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার ইয়াহিয়া গার্ডেন এলাকায় অবস্থিত তুর্কিস রেস্টুরেন্ট  'টিকা কিচেন'-এ  মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করেন। পরবর্তীতে তাকে জেলা  পুলিশ ও এপিবিএনের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়।

এর আগে শনিবার সকাল ৮টায় বিশেষ বিমানযোগে তুরস্কের ইস্তাম্বুল থেকে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। 

কক্সবাজার বিমানবন্দরে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।