আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
চাঁদপুর

এক বছরেও চালু হয়নি কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ৮ ডিসেম্বর ২০২৩ ১০:৪৭:০০ অপরাহ্ন | জাতীয়

নানা জটিলতায় এক বছর ধরে বন্ধ রয়েছে চাঁদপুরের ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। ২০২২ সালের ৬ ডিসেম্বর এটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। এরপর কয়েক দফা চেষ্টা করেও চালু করতে পারেনি কর্তৃপক্ষ।

 

২০২৩ সালের সেপ্টেম্বরে বিদ্যুৎকেন্দ্রটি চালু হওয়ার কথা ছিল। কিন্তু এলসি জটিলতায় এক বছরেও তা চালু করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক (প্রকৌশলী) মোহাম্মদ নুরুল আবছার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎকেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারিতে পরীক্ষামূলক উৎপাদন শুরুর পর ২০১৩ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 

প্রথমদিকে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা থাকলেও গ্যাসনির্ভর এ বিদ্যুৎকেন্দ্রটি নিয়মিতভাবে ১৬০-১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে যাচ্ছিল। কিন্তু দিন দিন গ্যাসসহ বড় বড় যন্ত্রপাতি ও মেশিন অকেজো হয়ে যাওয়ার কারণে এখন পুরোপুরি বন্ধ রয়েছে চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র।

 

বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক মোহাম্মদ নুরুল আবছার জানান, ২০২২ সালে ৬ ডিসেম্বর রক্ষণাবেক্ষণ কাজের জন্য বন্ধ করা হয় দুটি ইউনিট। একটি ৫০ ও আরেকটি ১০০ মেগাওয়াট। ১০০ মেগাওয়াটের ইউনিটটি সংস্কার ও রক্ষণাবেক্ষণের পর ৭ ফেব্রুয়ারি চালু করার জন্য উদ্যোগ নেওয়া হয়। কিন্তু অনাকাঙ্ক্ষিত কারণে একটি গ্যাস বুস্টার চালু না হওয়ায় এটি আর চালু করা যায়নি।

 

তবে তিনি বলেন, এলসি সংক্রান্ত কার্যক্রম শেষ হয়েছে। আশা করি ২০-২১ ডিসেম্বরের মধ্যে মালামাল স্টোরে চলে আসবে। এরপর ১০-১২ জানুয়ারির মধ্যে গ্যাস বুস্টারের কাজ শেষ করে বিদ্যুৎকেন্দ্রটি চালু করা যাবে।