আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১

ইনিংস হারের লজ্জা এড়াতে চায় আয়ারল্যান্ড

নিউজ ডেস্ক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৬ এপ্রিল ২০২৩ ০৯:০১:০০ পূর্বাহ্ন | খেলাধুলা

নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১৩ রান তুলতেই আয়ারল্যান্ডের চার টপ অর্ডার ব্যাটার সাজঘরে ফিরেছিলেন। কিন্তু ১০ ওভার নির্বিঘ্নে কাটিয়ে তার আশায় জল ঢেলে দেন পিটার মুর ও হ্যারি টেক্টর। এখন তাদের ব্যাটেই ইনিংস পরাজয় এড়ানোর আশায় আছে আয়ারল্যান্ড। 

মিরপুর টেস্টের দ্বিতীয় দিনেই জয়ের ছবি আঁকতে শুরু করেছে বাংলাদেশ। আইরিশদের ২১৪ রানের জবাবে স্বাগতিকরা করে ৩৬৯ রান। ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে সাত ওভারের মধ্যেই চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে যায় আয়ারল্যান্ড। চোখরাঙানি ইনিংস পরাজয়ের।  

আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে যেন বলে বলে উইকেট নিচ্ছিলেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলামরা। স্লিপ কর্ডন থেকে নাজমুল হোসেন শান্ত বলছিলেন, 'আরেকটা নেন, আরেকটা'। আর এক-দুই বলের মধ্যেই তা করছিলেন সাকিব বা তাইজুল। যা দেখেই হয়তো লিটন বলেছিলেন ৭ উইকেটের কথা।

তবে সাবধানী ব্যাটিংয়ে তা হতে দেননি মুর ও টেক্টর। প্রথম ইনিংসে ফিফটি করা টেক্টর এবার ৮ রান করতে খেলে ফেলেছেন ৪০ বল। অন্য প্রান্তে ৩৩ বল খেলে ১০ রান করেছেন দলের সবচেয়ে অভিজ্ঞ মুর। দুজনের অবিচ্ছিন পঞ্চম উইকেট জুটির সংগ্রহ ৬৩ বলে ১৪ রান।  

তৃতীয় দিন সকালে ইনিংস পরাজয় এড়ানোর অভিযানে নামবেন এই দুজন। যা করতে আরও ১২৮ রান প্রয়োজন তাদের। দ্বিতীয় দিন বল হাতে ৬ উইকেট নেওয়া অ্যান্ড্রু ম্যাকব্রাইন সংবাদ সম্মেলনে শোনালেন, মুর ও টেক্টরের ওপর দলের আস্থার কথা।  

'আমি তা (ইনিংস পরাজয়ের ব্যাপারে কতটা আশাবাদী) বলব না। তবে এখন উইকেটে দুজন যথেষ্ট ভালো ব্যাটসম্যান আছে। আমি নিশ্চিত তারা বড় ইনিংস খেলতে পারবে। কালকের প্রথম আধ ঘণ্টা দেখতে হবে আগে। এরপর কী হবে, কে জানে।'