আজ সোমবার ১৩ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

ইউনিফিলে যোগ দিতে বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ১৩ অক্টোবর ২০২৩ ০২:১৭:০০ অপরাহ্ন | জাতীয়

লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন নেশন্স ইন্টারিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল)- এ যোগ দিচ্ছেন বাংলাদেশ নৌবাহিনীর ৭৫ সদস্যের একটি দল।  

শুক্রবার (১৩ অক্টোবর) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু করেন এই দলের সদস্যরা।

বাংলাদেশ নৌবাহিনী কন্টিনজেন্ট ‘ব্যানকন-১৪’ এর আওতায় লেবাননে মোতায়েনকৃত নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’-এ নৌ-সদস্যরা যোগদান করবেন।  

বিমানবন্দর ত্যাগকালে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মো. জামাল উদ্দিন চৌধুরী লেবাননগামী নৌ-সদস্যদের বিদায় জানান।

এর আগে চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী বানৌজা ঈসা খানে লেবাননগামী নৌ-সদস্যদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানান এবং তাদের উদ্দেশ্যে সততা, নিষ্ঠা এবং পেশাগত দক্ষতার মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ নৌবাহিনী তথা দেশের ভাবমূর্তি সমুন্নত ও উত্তরোত্তর বৃদ্ধি করতে একযোগে কাজ করার দিক নির্দেশনা দেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল হতে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। লেবাননের ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে উপমহাদেশের মধ্যে একমাত্র বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে।  

 

বর্তমানে নিয়োজিত নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ লেবাননের ভূ-খণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সাথে কাজ করে চলেছে। পাশাপাশি উক্ত জাহাজ লেবানীজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন পরিচালনা, সন্দেহজনক জাহাজ ও এয়ার ক্রাফটের ওপর নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজ উদ্ধারে তৎপরতা এবং লেবাননের সামরিক সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানসহ লেবাননে বসবাসরত বাংলাদেশিদের নিয়মিত চিকিৎসা প্রদান করে আসছে।  

 

লেবাননে বাংলাদেশের নৌ-সদস্যদের আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করছে।