আজ বুধবার ৮ মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
সংসদ নির্বাচন

আরও ২৯ দেশি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিতে চায় ইসি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ১৩ নভেম্বর ২০২৩ ০৭:০১:০০ অপরাহ্ন | জাতীয়

দ্বিতীয় ধাপের আবেদনের পরিপ্রেক্ষিতে আরও ২৯টি দেশি সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন দেওয়ার জন্য বাছাই করেছে নির্বাচন কমিশন (ইসি)। দাবি-আপত্তির শুনানি শেষে চূড়ান্ত করা হবে তালিকা।

 

সোমবার (১৩ নভেম্বর) ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেছেন।

 

এতে বলা হয়েছে, দ্বিতীয় বিজ্ঞপ্তির আলোকে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসেবে অন্তর্ভুক্তির আবেদনসমূহ যথাযথভাবে যাচাই-বাছাই শেষে এ সংক্রান্ত নীতিমালার ৪.৪ (ক) অনুচ্ছেদের আলোকে ২৯টি প্রতিষ্ঠানের বিষয়ে কারো কোনো দাবি/আপত্তি/অভিযোগ থাকলে তা বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ কার্যদিবসের মধ্যে সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, আগারগাঁও, ঢাকা বরাবর লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা যাচ্ছে।

 

কারো বিরুদ্ধে কোনো দাবি/আপত্তি/অভিযোগ থাকলে তার স্বপক্ষে উপযুক্ত প্রমাণাদিসহ আপত্তিকারীর নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখপূর্বক ছয় সেট আপত্তি দাখিল করতে হবে। আপত্তির শুনানি শেষে তা গ্রহণ বা বাতিল সম্পর্কে সিদ্ধান্ত দেওয়া হবে। এ বিষয়ে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। গণবিজ্ঞপ্তিটি নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে (www.ecs.gov.bd) পাওয়া যাবে।

 

এর আগেও নির্বাচন কমিশন ৬৭টি দেশি সংস্থাকে নিবন্ধন দিয়েছে। দেশি পর্যবেক্ষকরা পাঁচ বছরের জন্য নিবন্ধন সনদ পেয়ে থাকেন। এ সময়ে তারা যেকোনো নির্বাচন পর্যবেক্ষণ করতে পারেন।